ওয়েব হোস্টিং কি এবং ডোমেইন নেম কি ?

ওয়েব হোস্টিং কি এবং ডোমেইন নেম কি ?

ওয়েব হোস্টিং হল এক ধরণের অনলাইন সার্ভিস। এই সার্ভিস এর আওতায় যেকোনো ওয়েবসাইট কন্টেন্টকে ইন্টারনেটে এক্সেসেবল করে তুলে। তাই হোস্টিং কেনার পূর্বে আপনাকে বেশ  কিছু বিষয় নিয়ে আগে থেকেই চিন্তা করতে হবে।

কারণ সঠিক ওয়েব হোস্টিংয়ের মাধ্যমে আপনি যেমন আপনার ওয়েবসাইটের কার্যক্ষমতা বৃদ্ধি করতে পারবেন  আবার একটি ভুল হোস্টিং কেনার ফলে  সমস্যার পাশাপাশি অপ্রীতিকর ঝামেলার পাশাপাশি  অপ্রয়োজনীয় খরচের ভার টানতে হতে পারে। ওয়েব হোস্ট একটি ওয়েবসাইটের অপারেশন পরিচালনা করার জন্য হোস্টিং সার্ভিস প্রদান করে।

ওয়েব হোস্টিং কি

যে সার্ভিসের আওতায় একটি ওয়েবসাইট কার্যকর এবং নিরাপদভাবে অপারেশন পরিচালনা করতে পারে। ওয়েব হোস্টিং সার্ভিস যেকোনো ওয়েবসাইটে ব্যবহারের ফলে সার্ভার চালু রাখে, নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়ন করে  এবং টেক্সট, ফটো এবং অন্যান্য ফাইলের মতো ডাটাসমূহ ভিজিটরদের  ব্রাউজারে সফলভাবে স্থানান্তর করা হয়েছে তা নিশ্চিত করার ক্ষেত্রে মূল ভূমিকা পালন করে। তাই কোন ওয়েবসাইট পরিচালনা করার ক্ষেত্রে  ওয়েব হোস্টিং কি তা নিয়ে বিস্তারিত থাকছে আজকের আয়োজন জুড়ে।

আরো পড়ুন: প্রফেশনাল ব্লগার হতে চাই কিন্তু কিভাবে ?

ওয়েব হোস্টিং কি?

ওয়েব হোস্টিং হল এক ধরণের অনলাইন সার্ভিস। যে ধরণের সার্ভিস যা আপনার ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশনকে ডেস্কটপ, মোবাইল এবং ট্যাবলেটের মতো বিভিন্ন ডিভাইসে সহজেই অ্যাক্সেস-যোগ্য করে তোলে।

একটি ওয়েব অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইট সাধারণত অনেক ফাইল দিয়ে তৈরি হয়, যেমন ছবি, ভিডিও, টেক্সট এবং কোড, যা আপনাকে সার্ভার নামক বিশেষ  যেকোনো কম্পিউটারে সংরক্ষণ করে। 

 ওয়েব হোস্টিং সার্ভিস প্রদানকারী ফিজিক্যাল সার্ভারগুলি রক্ষণাবেক্ষণ করে ,কনফিগার করে এবং আপনি আপনার ফাইলগুলো নিরাপদে রাখার জন্য প্রয়োজনীয় স্পেস  ভাড়া নিতে পারেন।

ওয়েব সাইট এবং ওয়েব অ্যাপ্লিকেশন হোস্টিং পরিসেবাগুলো নিরাপত্তা প্রদান করে, ওয়েবসাইট ব্যাকআপ, এবং ওয়েবসাইট কর্মক্ষমতা, যা আপনার সময় বিভক্ত করে যাতে আপনি আপনার ওয়েবসাইটের মূল ফাংশনগুলিতে ফোকাস করতে পারেন।

আপনি যখন যেকোনো ওয়েব হোস্টিং সার্ভিস ক্রয় করবেন তখন সেখানে আপনাকে সর্বপ্রথম সাইন আপ করতে হবে। সাইট আপ করার মানে হল আপনি  মূলত একটি ফিজিক্যাল সার্ভারে কিছু জায়গা ভাড়া নেন যেখানে আপনি আপনার ওয়েবসাইটের সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজনীয়  ফাইল কিংবা ডেটা সংরক্ষণ করতে পারেন।

হোস্টিং কত প্রকার

ভিন্ন ভিন্ন ওয়েবসাইটের রিকোয়ারমেন্ট অনুযায়ী বাজারে নানান ধরণের ওয়েব হোস্টিং সার্ভিস এভেইলেইবল আছে। চলুন জেনে নেওয়া যাক কি ধরণের ওয়েব হোস্টিং সার্ভিস এভেইলেল রয়েছে- 

  • shared hosting 
  • vps hosting 
  • dedicated hosting 
  • java plugin 
  • cloud hosting 
  • Shared Hosting 

 Shared hosting সার্ভিস প্রোভাইডার আপনাকে ওয়েব সার্ভিস এর শেয়ার এক্সেস প্রদান করবে।  আপনি ওয়েবসাইট ফাইলগুলোর জন্য ডিরেক্টরি বা ফোল্ডারে অ্যাক্সেস পান সেক্ষেত্রে আপনি  ডিস্ক স্পেস, CPU পাওয়ার এবং RAM সহ সার্ভারের সংস্থানগুলো ভাগ করে নিতে পারেন। 

এই  হোস্টিং প্রোভাইডারগণ শুধুমাত্র একটি সার্ভার ব্যবহার করে  শত শত ওয়েবসাইট বা ওয়েব অ্যাপ্লিকেশন পরিচালনা করতে পারবে। যাইহোক, অন্যান্য ওয়েবসাইটগুলি আপনার ইন্টারনাল ডেটা দেখতে পাবে না কারণ কোনও ব্যবহারকারী মেইন কিংবা রুট ডিরেক্টরিতে অ্যাক্সেস পায় না।

আরো পড়ুন: ই সিম কি

কেন আপনি shared hosting সার্ভিস নিবেন-

১.নতুন কিংবা ছোট কোন বিজনেসের ওয়েবসাইট /ওয়েব এপ্লিকেশন পরিচালনার স্বার্থে 

২.পার্সোনাল ওয়েবসাইট কিংবা ব্লগের ক্ষেত্রে 

৩.ওয়েবপেইজে যদি আপনার সোল ট্রেডার কিংবা ওনার অপারেটর ওয়েবপেইজে সংযুক্ত থাকে

সুবিধা –

১.চার্জ বেশ স্বল্প 

২.বিল্ট-ইন সুবিধার যেমন সাইট বিল্ডার এবং ডাটাবেস সফটওয়্যার ব্যবহৃত হয়

৩.এর সেটআপ এবং কাজ পরিচালনা করা সহজ। 

৪.একেক অ্যাকাউন্টে একাধিক ওয়েবসাইট হোস্ট করার ক্ষমতা বিদ্যমান।

অসুবিধা 

১.যদি আপনার সার্ভারে অন্য ওয়েবসাইট ট্র্যাফিক স্পাইক অনুভব করে, তবে এটি আপনার ওয়েবসাইটের কর্মক্ষমতা গতিকে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে প্রভাবিত করবে।

২.আপনার সার্ভার কনফিগারেশনের উপর কম নিয়ন্ত্রণ আছে, যা আপনার ওয়েবসাইটের বৈশিষ্ট্যগুলিকেও সীমাবদ্ধ করে।

৩.ব্যবহারকারী এবং ট্রাফিক বৃদ্ধির সাথে সাথে খরচ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

VPS Hosting 

VPS এর পূর্ণরূপ হল Virtual Private Service .

এ হোস্টিং প্রদানকারীরা আপনাকে সার্ভার সংস্থানগুলোকে আরও একচ্ছত্র-ভাবে অ্যাক্সেস দিতে একটি ভার্চুয়াল এবং ব্যক্তিগত সার্ভার ব্যবহার করার সুবিধা প্রধান করে।  VPS হোস্টিং প্রযুক্তি ছোট ভার্চুয়াল সার্ভার তৈরি করতে ফিজিক্যাল সার্ভারকে পার্টিশন করে যা আপনি লিজ নিতে পারেন।

ভার্চুয়াল প্রাইভেট সার্ভারের সাথে, আপনার ফিজিক্যাল সার্ভারে স্থান এবং কম্পিউটিং সংস্থান, যেমন মেমরি এবং প্রক্রিয়াকরণ শক্তি উভয়ের অ্যাক্সেস রয়েছে। আপনি আপনার ভার্চুয়াল সার্ভারে একটি অপারেটিং সিস্টেম ইন্সটল করতে পারেন এবং আপনার সার্ভারের পরিবেশের উপর পূর্বের তুলনায় অত্যধিক নিয়ন্ত্রণ রাখতে পারেন।

কেন আপনি এই সার্ভিস গ্রহণ করবেন –

১.ক্রমবর্ধমান ট্রাফিক সহ মাঝারি আকারের ব্যবসায়ের ক্ষেত্রে।

২.জটিল ওয়েবসাইট যেগুলির সার্ভারে অন্যান্য ব্যবসায়িক সফটওয়্যার ইন্সটল করা প্রয়োজনে৷

৩.ভিপিএস হোস্টিং এর সুবিধা

সুবিধা 

১.এই হোস্টিং সার্ভিস আপনার ভার্চুয়াল সার্ভার কনফিগারেশনের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ।

২.স্কেলিং এবং কাস্টমাইজেশন বেশ সহজ।

৩.ওয়েবসাইট কর্মক্ষমতা বৃহত্তর নিয়ন্ত্রণ করে।

অসুবিধা 

ভিপিএস হোস্টিং এর জন্য সাধারণত আপনার কিছু ইন-হাউস প্রযুক্তিগত দক্ষতা এবং সার্ভার কনফিগারেশন জ্ঞান থাকা প্রয়োজন। আপনি একটি পরিচালিত হোস্টিং পরিষেবা পরিচালনা করতে পারেন যা এই সীমাবদ্ধতা অতিক্রম করতে চলমান সার্ভার রক্ষণাবেক্ষণের যত্ন নেয়।

Dedicated Hosting 

এই হোস্টিং প্রোভাইডার আপনাকে সম্পূর্ণরূপে ফিজিক্যাল সার্ভারে অ্যাক্সেস সুবিধা প্রদান করে। শুধুমাত্র আপনার ওয়েবসাইটের জন্য একটি ডেডিকেটেড সার্ভারে আপনার  অ্যাক্সেস আছে। আপনি পরিবেশকে পরিচালনার পাশাপাশি নিয়ন্ত্রণ করতে পারেন। আপনি একই সাথে ফিজিক্যাল সার্ভারে একাধিক ডোমেন হোস্ট করতে এই সার্ভারটি নিজেই পার্টিশন করতে পারেন।

কেন আপনি এই হোস্টিং সার্ভিস নিবেন –

১.কোন বড় উদ্যোগ এবং ব্যবসা প্রতিষ্ঠানের জন্য উপযুক্ত। 

২.একাধিক ডোমেন সহ ব্যবসার মালিকদের ক্ষেত্রে।

৩.কোন জটিল ওয়েব অ্যাপ্লিকেশন যার জন্য প্রচুর পরিমাণে প্রক্রিয়াকরণ শক্তি প্রয়োজন হতে পারে।

সুবিধা 

১.বৃহত্তর নির্ভরযোগ্যতা এবং নিরাপত্তা।

২.বৃহত্তর সার্ভার অপটিমাইজেশন ক্ষমতা।

৩.সার্ভার কনফিগারেশন সম্পূর্ণ কাস্টমাইজেশন।

অসুবিধা 

১.একটি ডেডিকেটেড সার্ভার লিজ এবং রক্ষণাবেক্ষণ ব্যয়বহুল। 

২.এছাড়াও আপনার অভ্যন্তরীণ প্রযুক্তিগত ক্ষমতা থাকতে হবে। অতএব, যে সংস্থাগুলি যথেষ্ট পরিমাণে স্কেল করেছে তারা সাধারণত খুঁজে পায় যে ডেডিকেটেড হোস্টিং একটি ভাল ফিট।

Java Plugin 

java প্লাগইন কোন পপুলার  ব্রাউজার এবং জাভা প্ল্যাটফর্মের মধ্যে এক ধরণের সংযোগ স্থাপন করে। আপনি একটি ডেস্কটপ ব্রাউজারের মধ্যে আপনার ওয়েবসাইট অ্যাপলেট চালাতে পারেন।

Cloud hosting

ক্লাউড হোস্টিং প্রোভাইডারকারী রিসোর্স শেয়ারিং এবং স্কেল ব্যবহার করে ওয়েব হোস্টিং সার্ভিসের খরচ কমাতে এবং ওয়েবসাইটের কর্মক্ষমতা ডেভেলপ করতে ভূমিকা পালন করে । আপনি সার্ভারের একটি ক্লাস্টারে ভাগ করা অ্যাক্সেস পান এবং ক্লাউড হোস্টিং প্রদানকারী স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়েবসাইট ফাইলগুলিকে বিভিন্ন সার্ভারে প্রতিলিপি করে।

আরো পড়ুন: ডিজিটাল মার্কেটিং কি

যদি ক্লাউড সার্ভারগুলোর মধ্যে একটি বিজি থাকে, হোস্টিং প্রদানকারী স্বয়ংক্রিয়ভাবে আপনার ট্রাফিককে অন্য সার্ভারে রুট করে। এটি আপনার চলমান খরচ যোগ না করেই ওয়েবসাইটের কার্যক্ষমতাকে ব্যাপকভাবে উন্নত করে।

কেন আপনি এই সার্ভিস নিবেন 

১.কোন ছোট এবং মাঝারি ব্যবসার জন্য প্রযোজ্য 

২.ই-কমার্স এবং জটিল ওয়েব অ্যাপ্লিকেশন।

৩.সরকারি ও বেসরকারি সংস্থা।

বিভিন্ন ডোমেন সহ বড় উদ্যোগ পরিচালনার ক্ষেত্রে।

সুবিধা 

১.আপনার ওয়েবসাইট ব্যবহারকারীদের জন্য বৃহত্তর প্রাপ্যতা এবং নির্ভরযোগ্যতা।

২.আপনার প্রয়োজনীয়তা পরিবর্তিত হওয়ার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে উপরে বা নিচে স্কেল করুন।

৩.বর্ধিত নিরাপত্তা যা সর্বোচ্চ সম্মতি মান পূরণ করে।

৪.স্বয়ংক্রিয় ডেটা ব্যাকআপ। 

ডোমেইন নেম কি

ডোমেইন নেম কি

ডোমেইন নেম কি এটা অনেকেই প্রশ্ন করি আসুন আজ জেনে নেই, কোন আইপি এড্রেসের কে হিউম্যান দ্বারা পাঠযোগ্য ফর্মকে ডোমেইন নেম বলা হয়।  অর্থাৎ আপনি যখন কোন ওয়েব ব্রাউজারে আপনার ডেসটিনেশন টাইপ করেন তখন ম্যানুয়ালি একটি ফোন নম্বর ডায়াল করার পরিবর্তে আপনি কীভাবে আপনার ফোনে একটি পরিচিতিতে স্ক্রোল করবেন তার অনুরূপ, ডোমেন নামগুলি আমাদের জন্য অনলাইন বিশ্বে নেভিগেট করা সহজ করে তোলে এবং দীর্ঘ আইপি ঠিকানাগুলি মুখস্থ করার মত ঝামেলা থেকে আপনাকে সহজে মুক্তি দিতে পারে।৷

টপ লেভেল ডোমেইন কি ওয়েবসাইট হোস্টিং এর উদ্দেশ্য কি

কোন ডোমেন নেমের ডানদিকের অংশকে বলা হয় Top Level Domain  (TLD) .  যা শেষ বিন্দুর পরে অবস্থান করে। আবার অনেক ক্ষেত্রে তা  ডোমেন এক্সটেনশন হিসাবেও বেশ পরিচিত। 

TLDs মূলত কোন একটি ওয়েবসাইটের কিছু বিশেষ অংশ যেমন উদ্দেশ্য, মালিক বা ভৌগলিক এলাকা চিনতে কাজ করে। উদাহরণস্বরূপ, একটি .edu শীর্ষ-স্তরের ডোমেন ব্যবহারকারীদের সেই সাইটটিকে একটি শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে অবিলম্বে সনাক্ত করতে ভূমিকা রাখে৷

ওয়েবসাইট ব্যবহারকারীদের কাছে সাস্টেনেবিলিটি এবং সিকিউরিটি বেশ গুরুত্বপূর্ণ একটি ফ্যাক্টর।  কিন্তু নানান ক্ষেত্রে অনেক সময় বিভিন্ন প্রজেক্ট এর সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ এবং ক্লায়েন্টদের নিজস্ব বেশ কিছু অনন্য চাহিদা রয়েছে।

কিছু শুধুমাত্র একটি সাধারণ, প্রাথমিকভাবে টেক্সট-ভিত্তিক ওয়েবসাইটের জন্য স্ট্যাটিক স্টোরেজ প্রয়োজন হতে পারে, অন্যদের আরও গতিশীল কার্যকারিতা প্রয়োজন। আপনি কাস্টম ইমেল ঠিকানা বা সাব-ডোমেনে অ্যাক্সেস চাইতে পারেন, বিশেষ করে যদি আপনি একটি ছোট ব্যবসা বা বহুমুখী প্রকল্পে নিযুক্ত থাকেন।

উপলব্ধ বিকল্পগুলির আধিক্যের পরিপ্রেক্ষিতে, বিভিন্ন পরিষেবা প্রদানকারী এবং তাদের সাবস্ক্রিপশন পরিকল্পনার তুলনা করার সময় খরচ এবং কার্যকারিতা তুলনা করা গুরুত্বপূর্ণ। আপনি যদি শীঘ্রই আপনার সাইটের প্রয়োজনের তুলনায় অত্যধিক  ভিজিট বৃদ্ধির প্রত্যাশা না করেন তবে শেয়ার করা, ক্লাউড এবং VPS সমাধানগুলির সরলতা এবং কম খরচের জন্য বেছে নিতে পারেন।

এগুলো বিশেষত কম রক্ষণাবেক্ষণের ওয়েবসাইট এবং স্ট্যাটিক ওয়েবপেইজের জন্য দরকারি যেগুলোর জন্য রুটিন আপডেট বা ভারী মাল্টিমিডিয়া সামগ্রীর প্রয়োজন হয় না৷

অন্যথায়, এমন সরবরাহকারীদের দিকে তাকান যারা বৃদ্ধির জন্য প্রচুর জায়গা অফার করে। ডোমেন রেজিস্ট্রেশন এবং হোস্টিং এর বাইরে যে পরিষেবাগুলি বিবেচনা করুন, এমনকি যদি আপনি মনে করেন যে আপনার অবিলম্বে তাদের প্রয়োজন হবে।

আপনি যদি প্রচুর পরিমাণে ই-কমার্সের সাথে সংশ্লিষ্ট থাকেন তবে মধ্য-পরিসরের বিকল্পগুলোর মধ্যে আপনার অনুসন্ধান শুরু করার কথা বিবেচনা করুন এবং প্রতি মাসে মাত্র কয়েক ডলার খরচ করে সেগুলি এড়িয়ে চলুন।

সেরা ওয়েব হোস্টিং কোম্পানির তালিকা

সাধারণত প্রথমবার ওয়েব হোস্টিং  কেনার সময় ভুল হয়ে থাকে কারণ শুরুতে হোস্টিং প্যাকেজের বিভিন্ন টার্মস বিষয়ে ধারণা না  থাকার ফলে ভুল প্যাকেজ পছন্দ  করে ফেলেন।বর্তমানে দেশি ও বিদেশি অনেক প্রতিষ্ঠান যারা ভাল সার্ভিস দিয়ে থাকে আবার মোবাইল ব্যাংকিং সুবিধা আছে।আবার খারাপ সার্ভিস ও বাজে হোস্টিং প্রোভাইডার কম না।

তবে এর মধ্যে সেরা কিছু ওয়েব হোস্টিং কোম্পানি রয়েছে যারা গ্রাহকদের নানান সুবিধা প্রদান করে ইতিমধ্যে গ্রাহকদের কাছে বেশ পরিচিতি পেয়েছে।চলুন বাংলাদেশের প্রেক্ষাপটে সেরা কিছু ওয়েব হোস্টিং কোম্পানি সম্পর্কে জেনে নেওয়া যাক-

1. ExonHost

হোস্টিং টাইপ:Dedicated Servers, Virtual Servers, Reseller, and Shared

প্রাইজ: প্রাইজ প্রতি মাসে ২৪৫ টাকা থেকে শুরু 

পেমেন্ট মেথড:ক্রেডিট কার্ড,পেপাল,ওয়ালেটমিক্স ,ইন্টারনেট ব্যাংক ,রকেট ,বিকাশ। 

2. EBNHOST 

হোস্টিং টাইপ : Dedicated, VPS Server, Reseller, WordPress, Corporate, NVMe and SSD

দাম:বার্ষিক ১০৫০ টাকা থেকে শুরু

পেমেন্ট ম্যাথড:ভিসা,মাস্টার-কার্ড, বিকাশ, রকেট

2. Hosting Bangladesh 

হোস্টিং টাইপ : Dedicated, VPS Server, Reseller, WordPress, Corporate, and SSD

দাম:বার্ষিক  ৮০০ টাকা 

পেমেন্ট ম্যাথড:পেপাল,ভিসা,মাস্টার-কার্ড 

3.Hostever 

হোস্টিং টাইপ :Corporate, SSD, Budget, and Advance

দাম: মাসিক ১৫০ টাকা 

পেমেন্ট ম্যাথড:পাওয়োনিয়ার, পেপাল,ইন্টারনেট ব্যাংকিং(ইউপে,ব্যাংক এশিয়া,সিটি টাচ ইত্যাদি),কিউক্যাশ,ডিবিবিএল নেক্সাস,এম্যাক্স কার্ড,মাস্টার কার্ড ,ভিসা কার্ড,সিউর ক্যাশ,রকেট,বিকাশ।

4. Eicra Soft Limited

হোস্টিং টাইপ:Dedicated Server, eCommerce, Unlimited, Windows Server, Linux Server

প্রাইজ:বার্ষিক ৫০০ টাকা 

পেমেন্ট ম্যাথড:বিকাশ,স্ক্রিল,২চেকআউট,ব্যাঙ্ক ডিপোজিট 

5. MyLightHost

হোস্টিং টাইপ:Dedicated server, VPS server, Shared and Reseller

প্রাইজ:মাসিক ২৫৪.৯ টাকা 

পেমেন্ট ম্যাথড:বিকাশ,ডিবিবিএল,ভিসা ,মাস্টার-কার্ড,আইএফআইসি ব্যাংক,সিটি ব্যাংক এবং পেপাল। 

6. Web Host BD

হোস্টিং টাইপ:Dedicated Server, Reseller, VPS, and Shared

প্রাইজ:বার্ষিক ১০০০ টাকা 

পেমেন্ট ম্যাথড: ন্যাশনাল ব্যাংক,ব্র্যাক ব্যাংক,ডিবিবিএল,সিটি ব্যাংক,নগদ, নেক্সাস পে,বিকাশ,রকেট

7. EyHost

হোস্টিং টাইপ:WordPress, Shared

প্রাইজ-বার্ষিক:১২৩.৫৪ টাকা 

পেমেন্ট ম্যাথড:পেপাল,ভিসা, মাস্টার-কার্ড। 

৮. Zhost

হোস্টিং টাইপ:VPS, Reseller, Shared 

প্রাইজ:বার্ষিক ১৫০০ টাকা 

পেমেন্ট ম্যাথড :ভিসা ,মাস্টার-কার্ড,বিকাশ ,রকেট

9. Web Host

হোস্টিং টাইপ: Reseller, Dedicated, VPS, Shared

প্রাইজ: বার্ষিক ৬০০ টাকা 

পেমেন্ট ম্যাথড: ক্যাশ,ইন্টারনেট ব্যাংক,মাস্টার কার্ড,রকেট,বিকাশ 

10. HostMight

হোস্টিং টাইপ VPS, Fully Managed, Reseller, Shared

প্রাইজ: বার্ষিক ১৪০০ টাকা 

পেমেন্ট ম্যাথড: বিকাশ,রকেট,ডিবিবিএল,ভিসা,

নেক্সাস,মাস্টারকার্ড

  • উপসংহার –

বিভিন্ন প্রতিষ্ঠানের স্বার্থে এবং ইউজারদের ইউজারফ্রেন্ডলি কেনাকাটার এক্সপেরিয়েন্স প্রদানের ক্ষেত্রে ওয়েব সার্ভিসের সংখ্যা বেশ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। 

আরো পড়ুন: ইউটিউব চ্যানেল দিয়ে কিভাবে আয় করবেন

তাই সময়ের সাথে ওয়েব হোস্টিং বাংলাদেশের অন্যতম মোস্ট ওয়ান্টেড ফ্যাক্ট হয়ে উঠেছে। ওয়েব হোস্টিং এর গুরুত্ব শুধু বাংলাদেশে নয়,  সারা বিশ্বের ওয়েবসাইট হোস্টিং প্রোভাইডার থেকে শুরু করে সংশ্লিষ্ট  ব্যক্তিবর্গের কাছে ব্যাপকভাবে পরিচিতি পেয়েছে। 

ওয়েব হোস্টিং কি আশা করি আপনারা সুন্দর একটা ধারনা পেয়েছেন, আপনাদের ভালো লাগলেই আমাদের লিখা সার্থক হবে, ভালো লাগেল একটা কমেন্ট করে আপনার মতামত জানাবেন ।

Leave a Reply