ঘরে বসে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব?

আমাদের মধ্যে এমন অনেকেই রয়েছে যারা ইতিমধ্যেই অসংখ্যবার “ডিজিটাল মার্কেটিং” নামটি শুনেছেন। অনেক বেশি প্রচার-প্রচারণার জন্য ডিজিটাল মার্কেটিং সম্পর্কে রয়েছে অনেক জল্পনা কল্পনাও।

এই বিষয়টিকে কেন্দ্র করে জনমনে জাগে হাজারো প্রশ্ন, সেসব প্রশ্নের মধ্যে জনপ্রিয় প্রশ্নটি হলো কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব? আপনি যদি বিভিন্ন স্থানে বিভিন্ন মতামত শুনে বিভ্রান্ত হয়ে থাকেন তবে এই আর্টিকেল হবে আপনার মাথা ব্যাথার প্রশান্তি।

কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব
কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব

আলভি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষের শিক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি দুই-একটা টিউশনি করে চলছে তার। তবে টিউশনির টাকায় আর কতটুকু করা যায়? জীবিকার তাগিদে আয়ের উৎস খুজার সুবাদে তার চোখে পড়ে ডিজিটাল মার্কেটিং সংক্রান্ত কোর্স। ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে অনলাইনে ইনকাম করা যায় শুনে লেগে পড়লো শেখার মিশনে।

১ বছর পর,
আলভি এখন ফাইভারের একজন Top Rated ফ্রিল্যান্সার। তার মাসিক আয় ৫০ হাজার টাকারও বেশি। এখন তাকে নিজের খরচ চালাতে হিমশিম খেতে হয় না, বরং সে নিজ বাড়িতে টাকা পাঠাচ্ছে তার মাকেও।

এতোক্ষণ যে ঘটনা পড়লেন তার পরিচয়টা রূপক হলেও ঘটনাটা নয়, এমন অনেকেই রয়েছে যারা ডিজিটাল মার্কেটিং শিখে এবং কাজ করে অনেক টাকা আয় করছে অনলাইনের মাধ্যমেই। মজার ব্যাপার হলো ডিজিটাল মার্কেটিং শিখে আপনি ঘরে বসেই আয় করতে পারবেন।

অনেক তো হলো ডিজিটাল মার্কেটিং নিয়ে দারুন সব কথা। তবে প্রশ্ন হলো “এই ডিজিটাল মার্কেটিং জিনিসটা আসলে কি?” আসুন সে বিষয়ে জেনে নেই।

ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল (Digital) শব্দটির ব্যবহারিক অর্থ হলো আধুনিক, অন্যদিকে মার্কেটিং (Marketing) শব্দের বাংলা অর্থ হলো বিপণন। দুটো একত্রিত করলে অর্থ দাঁড়ায়, আধুনিক পদ্ধতিতে বিপণন কার্যক্রম করাকেই ডিজিটাল মার্কেটিং বলে। কি, বুজতে অসুবিধা হচ্ছে? ভেঙ্গে বলছি..

বর্তমান সময়ে ডিজিটাল ডিভাইস (যেমন: স্মার্টফোন, কম্পিউটার, ল্যাপটপসহ অন্যান্য ডিজিটাল মিডিয়া) ব্যবহার করে সেগুলোর মাধ্যমে যদি কোনো প্রতিষ্ঠান নিজেদের পণ্য বা সেবা জনসাধারণের মাঝে প্রচার করে তবে সেটাকে বলা হবে ডিজিটাল মার্কেটিং।

আপনি নিশ্চই বিভিন্ন ভাবে মার্কেটিং সম্পর্কে অবগত? আমাদের আশেপাশে বিভিন্ন কোম্পানি বা প্রতিষ্ঠান প্রতিনিয়ত আমাদেরকে তাদের পণ্য বা সেবা সম্পর্কে অবগত করার জন্য বিভিন্ন মাধ্যম ব্যবহার করছে। এই একই কাজ যদি ডিজিটাল মিডিয়ার মাধ্যমে করা হয়ে থাকে তবেই সেটাকে ডিজিটাল মার্কেটিং বলা হবে।

এবার প্রশ্ন হলো, “কোম্পানি গুলো ডিজিটাল মার্কেটিং কেনো করে?” সহজ উত্তর, সম্ভব্য গ্রাহক খুজতে।

একটা সময় যখন মানুষ রিয়েলিটিতে বেশি সময় ব্যয় করতো এবং আধুনিক সময়ে ভার্চুয়াল জগতে বেশি সময় ব্যয় করছে। আর যেখানে জনসমাগম বেশি, সেখানে পণ্য বা সেবার সম্ভব্য গ্রাহকও বেশি। তাই প্রায় সকল কোম্পানি বা প্রতিষ্ঠানগুলো নিজেদের পণ্য বা সেবার প্রচারণা চালাতে ব্যবহার করছে ডিজিটাল মাধ্যম আর সেখান থেকেই সৃষ্টি হয়েছে ডিজিটাল মার্কেটিং এর।

কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব?

এতোক্ষণ ডিজিটাল মার্কেটিং বিষয়ক উপস্থাপনা সম্পর্কে পড়লেন, এবার মূল কথায় ফেরা যাক। আপনি যদি জানতে চান “ঘরে বসে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব?” সেক্ষেত্রে বেশ কিছু উপায় আপনার সামনে উপস্থাপন করতে হয়।

এখানে রয়েছে ফ্রি ও পেইড কোর্স করা, ব্লগে আর্টিকেল পড়া, পিডিএফ পড়া ও বইয়ের শরণাপন্ন হওয়া। চলুন, একেক করে এসব সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

১. ইউটিউব ভিডিয়ো

আমরা সকলেই জানি যে, ইউটিউব বিশ্বব্যাপি বর্তমান সময়ের ২য় সার্চ ইঞ্জিন হিসেবে কাজ করছে, যদিও এটা একটা ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম।

তা যাহোক, ইউটিউবে এমন অনেক চ্যানেল ও ইন্সট্রাক্টর রয়েছে যারা একদম বিনামূল্যে ডিজিটাল মার্কেটিং শেখাচ্ছে কোর্স হিসেবে। তাছাড়া রয়েছে অনেক পৃথক পৃথক সমস্যার সমাধানও।

আপনাকে যা করতে হবে তা হলো: প্রথমেই ডিজিটাল মার্কেটিং এর কোর্সের সূচি ভালোভাবে আয়ত্তে আনতে হবে। তারপর সেগুলো এক এক করে শিখতে থাকতে হবে। যেহেতু এখানে রয়েছে অসংখ্য Instractor তাই আপনার জন্য কোনটা ভালো হবে সেটা আপনাকেই বেছে নিতে হবে।

এক্ষেত্রে কিছুটা সময় ব্যয় করুন যার প্রতিদানে অবশ্যই ভালো কিছু পাবেন। তবে মনে রাখতে হবে এখানে যতটুকু শিখবেন তা হবে বেসিক পর্যায়ের। এডভান্স লেভেলের জন্য কোনো পেইড কোর্স কিংবা আরো বেশি অধ্যায়নের প্রয়োজন।

২. ইশিখন.কম

ইশিখন হলো বাংলাদেশি আইটি ট্রেনিং প্ল্যাটফর্ম, যারা বিভিন্ন ধরণের অনলাইন ভিত্তিক কোর্স করিয়ে থাকে। এখানে আপনি পেয়ে যাবেন বিভিন্ন বিষয়ের অসংখ্য কোর্স। তা যাহোক, ডিজিটাল মার্কেটিং এর উপর রয়েছে তাদের একটি কোর্স, যেখানে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়ার উপর জোর দিয়ে ডিজিটাল মার্কেটিং শেখানো হয়েছে।

এই কোর্সটিতে থাকছে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় যেমন: সোশ্যাল মিডিয়া, অনলাইন বিজনেস, আইটি ক্যারিয়ার, ফ্রিল্যান্সিং, ইনকামের বিভিন্ন উপায় সহ আরো অনেক কিছু। কোর্সটি করতে ইশিখন.কম এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন। অনেক সময় তারা এসব প্রিমিয়াম কোর্স ফ্রিতে করার সুযোগ দিয়ে থাকে বিশেষ শর্তে।

৩. ইউডেমি (Udemy)

ডিজিটাল মার্কেটিং শেখার জন্য আরেকটি দারুন প্ল্যাটফর্ম হলো Udemy। এখানে বাংলা ভাষাতেই ডিজিটাল মার্কেটিং বিষয়ক ফ্রি এবং পেইড উভয় ভার্সনের কোর্স রয়েছে। মূলত ফ্রি কোর্সে আপনি লাইভ সাপোর্ট ও সার্টিফিকেট পাবেন না, কেবল শিখতে পারবেন।

নতুন হিসেবে ব্যাসিক পর্যায়ের ডিজিটাল মার্কেটিং শিখতে ফ্রি কোর্স Enroll করাটাই ভালো হবে। কোর্সটি সরাসরি পেতে এখানে ক্লিক করুন। আপনি যদি ভালো ইংরেজি ভাষা বুঝে থাকেন তাহলে পরামর্শ দেবো ইউডেমির ইংরেজি কোর্সগুলো করেন।

৪. কোর্সেরা (Coursera)

আপনার যদি ইংরেজিতে ভালো দক্ষতা থাকে, তবে আপনার জন্য Coursera এর ডিজিটাল মার্কেটিং কোর্সটি বাছাই করা সেরা পছন্দ হয়ে উঠবে। এখানে আপনার চাহিদা মোতাবেক পুরো ডিজিটাল মার্কেটিং জগৎকে কেন্দ্র করে সকল বিষয়ে বিস্তারিত কোর্স এভেইলেবল রয়েছে। এখানে ক্লিক করে সরাসরি তাদের কোর্সের বিস্তারিত সম্পর্কে জানতে ও দেখতে পারবেন।

৫. বহুব্রীহি

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ই-লার্নিং প্ল্যাটফর্ম এটি। এখানেও রয়েছে বিভিন্ন কোর্সের সমাহার। ডিজিটাল মার্কেটিংয়ের উপর পুরো বিস্তারিত সেশন, গুগল এডস ও ফেসবুক এডস সংক্রান্ত ওভার-অল ধারণার উপর ভিত্তি করে কোর্সটি তৈরি করা। সহজ সাবলিল বাংলা ভাষায় “কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব” প্রশ্নের যথাযথ উত্তর তাদের কোর্সই।

আরো পড়ুন:

ডিজিটাল মার্কেটিং এর বই, PDF

ঘরে বসে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব প্রশ্নের জবাবে যে বিষয়গুলো না বললেই নয়, সেগুলো হলো ডিজিটাল মার্কেটিং সংক্রান্ত বিভিন্ন বই, পিডিএফ ও ব্লগের আর্টিকেল পড়া।

আপনি অবশ্যই জেনে থাকবেন যেকোনো বিষয়ে জানার জন্য সবচেয়ে ভালো মাধ্যম হলো পড়া। আপনি এখন ডিজিটাল মার্কেটিং শেখার উপায়গুলো জানার জন্য কিন্তু এই আর্টিকেলটি পড়ছেন।

বর্তমানে অসংখ্য বই, পিডিএফ ও আর্টিকেল রয়েছে যেগুলো পড়লে ডিজিটাল মার্কেটিং কোর্সের বেসিক থেকে এডভান্স ধারণাটুকু পাওয়া যায়। তবে শুধু ধারণা পেলেই হবে না বরং সেগুলোকে যথাযথ প্রয়োগও করতে হবে।

মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং করা যায়?

আচ্ছা, মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং করা যায়? এই প্রশ্নটি আপনার মাথায় আসাটা স্বাভাবিক, বরং এই প্রশ্ন মাথায় না আসাটাই অস্বাভাবিক।

আমাদের এটা অবশ্যই বুজতে হবে যে, যেকোনো কাজ করার ক্ষেত্রে কিছু প্রসেস অনুসরণ করে এগোতে হয়। একটা তেতো সত্য কথা এই যে, ডিজিটাল মার্কেটিং আপনি মোবাইল দিয়ে করতে পারবেন না। হ্যাঁ অনেকেই বলে তারা মোবাইলের মাধ্যমেই করেছে আর তারা মিথ্যা বলে সেটাও দাবী করছি না। বরং মোবাইলের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং এর জটিল কাজ গুলো করা সম্ভব হয়ে উঠে না।

আপনি সর্বোচ্চ সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্রাথমিক ভাবে করতে পারলেও এডভান্স লেভেলের কাজের সুবিধার জন্য আপনার অবশ্যই কম্পিউটার অথবা ল্যাপটপের দরকার হবে।

তবে আপনি যদি শুরু করার কথা ভেবে থাকেন তবে হ্যাঁ, মোবাইলের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শেখা শুরু করা সম্ভব হবে যতই এডভান্স কাজ গুলোকে দিয়ে এগোবেন আপনি নিজেই অনুধাবন করবেন যে আপনার একটি কম্পিউটার কিংবা ল্যাপটপ দরকার।

ডিজিটাল মার্কেটিং কোর্স PDF

যেমনটা বলেছিলাম ডিজিটাল মার্কেটিং বিষয়য়ের উপর রয়েছে অসংখ্য বই। তবে সকল বই পিডিএফ ভার্সনে অনলাইনে পাওয়া যায় না। বিশেষ করে বাংলা ভাষায় লেখা বইগুলো আপনাকে লাইব্রেরি থেকেই কিনে নিতে হবে অথবা অনলাইন শপ থেকে অর্ডার করতে হবে। বিনামূল্যে পিডিএফ সকল বিষয়ের জন্য পর্যাপ্ত নই। তবে কিছু বিষয়ের উপর অবশ্যই রয়েছে সেগুলো নিম্নে দিয়ে দিচ্ছি।

ডিজিটাল মার্কেটিং ইনকাম কেমন?

সর্বকালের সেরা প্রশ্ন ও জানতে চাওয়া বিষয় “ডিজিটাল মার্কেটিং করে কত টাকা আয় করা যায়?” আসলে এটা বেশ কিছু ফেক্টরের উপর নির্ভর করে। এমনও আছে যারা এভারেজ ১,৫০,০০০ টাকা আয় করছে আবার কেউ মাসে ১০ ডলারও আয় করতে পারছে না।

এটি নির্ভর করবে আপনার দক্ষতা ও কাজ করতে পারার উপর। তবে আপনি যদি যথাযথ ভাবে শিখে তারপর ১ থেকে ২ টা ক্যাটাগরিতে (যেহেতু ডিজিটাল মার্কেটিংয়ে অনেক বেশি ক্যাটাগরি) কাজ করতে থাকেন তবে মাসে ১০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা অনায়াসেই পেয়ে যাবেন। তাছাড়া বিভিন্ন ক্লায়েন্ট, প্রজেক্টের সংখ্যা ও আপনার নির্ধারিত চার্জ কত সেগুলোও বিবেচনার বিষয়।

ধরুন আপনি যদি ফাইভারে SEO Backlink এর সার্ভিস দিয়ে থাকেন তবে ১ দিনের ডেলিভারিতে প্রায় ৫ ডলার চার্জ করতে পারবেন। এভাবে প্রতিদিন যদি স্রেফ ১ টা অর্ডার করে আসতে থাকে তবে মাস শেষে আপনার মোট ব্যালেন্স ১৫০ ডলার। ২০% সার্ভিস চার্জ কাটার পর থাকলো ১২০ ডলার, যা বাংলাদেশি টাকায় কনভার্ট করলে আসে ১২০*১১০= ১৩২০০ টাকা। এটা তো স্রেফ একটা ধারণা, এর থেকেও অনেক বেশি আয় করা সম্ভব।

সারসংক্ষেপ

এতোক্ষণ ডিজিটাল মার্কেটিং ও ঘরে বসে কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব – এই বিষয়ক অনেক তথ্য সম্পর্কে জেনেছেন। মূলত বর্তমান ও ভবিষ্যৎ সময়ের পেক্ষিতে ডিজিটাল মার্কেটিং বেশ ট্রেডিং ও লং-টার্ম ইনকাম করার জন্য ভালো একটি সেক্টর।

ভালোভাবে শিখতে ও কাজ করতে পারলে ডিজিটাল মার্কেটিং দ্বারা অনেক বেশি পরিমাণ অর্থ আয় করতে পারবেন। আশা করি এবারের আর্টিকেলের মাধ্যমে আপনার জানতে চাওয়া বিষয় (কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখব) এর উত্তরটি পেয়ে গেছেন, ধন্যবাদ।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন-উত্তর

১. ডিজিটাল মার্কেটিং শিখতে কত টাকা লাগে?

মূলত ডিজিটাল মার্কেটিং আপনি ফ্রীতেও শিখতে পারবেন। তবে পেইড কোর্সের ক্ষেত্রে একেক প্ল্যাটফর্ম একেক রকম চার্জ করে। এক্ষেত্রে ২০০০ টাকা থেকে শুরু করে ৫০০০ টাকা অব্দি হয়ে থাকে সেশন ফি।

২. ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে?

এটা আপনি কত দ্রুত আয়ত্ত করতে পারছেন এটার উপর নির্ভর করবে। তবে প্রাথমিক ভাবে ৬ মাস থেকে ২ বছর অব্দি সময় লাগতে পারে। যেহেতু এই সেক্টরে অনেক গুলো ক্যাটাগরি আছে।

৩. ডিজিটাল মার্কেটিং শিখতে কি কি লাগে?

যদি বস্তুগত দিক বিবেচনা করে বলা হয় তবে ডিজিটাল মার্কেটিং শিখতে আপনার প্রয়োজন হবে – মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ, ইন্টারনেট কানেকশন। তাছাড়া পর্যাপ্ত সময়, ধৈয্য, শেখার মানসিকতা ও শেষ অব্দি টিকে থাকার মত মনবলের প্রয়োজন।

Leave a Reply