আসল জাফরান চেনার উপায় ও জাফরানের উপকারিতা

আসল জাফরান চেনার উপায় ও জাফরানের উপকারিতা

জাফরান নামক মসলার সাথে আমরা হয়তো অনেকেই বেশ পরিচিতো আবার অনেকেই ঐরকম করে জানিই না যে জাফরান মসলাটা আসলে কি?
এখন অনলাইনে নেটের কল্যাণে অনেকেই জানতে পারছি আমরা আসলে জাফরান মসলা টা কি এবং এর কদর কতোটুকু।
পৃথিবীর সব চেয়ে দামি মসলা এটি।

অটাম ক্রকাস নামের গাছের ফুল থেকে সংগ্রহ করা হয় এই মসলা টির ইংরেজি নাম Saffron
ইতালি,স্পেন, ইরান সহ ইউরোপ এর বেশ কিছু জায়গা থেকে এবং ভারত,পাকিস্তান সহ ইউরোপ এর ২০ টির ও বেশি দেশে জাফরান চাষ করা হয়।

জাফরানের উপকারিতা

জাফরানের উপকারিতা বলে শেষ করার মতো নয়, জাফরান শুধু যে মসলা হিসাবে বিভিন্ন খাবারকে সু-স্বাধু করে তা নয়, এতে অনেক রোগ নিরাময় ও অনেক গুলো রোগের প্রতিকার হিসাবে কাজ করে

রুপচর্চায় বিভিন্ন ভাবে জাফরান এর ব্যবহার করে থাকেন
বড় বড় বিউটিশিয়ানরা রুপচর্চায় জাফরান ব্যবহার করেন এবং এটি ব্যবহার করতে সাজেস্ট করেন কারণ জাফরান তর্কের ভেতর থেকে কাজ করে

স্বরণ শক্তি বৃদ্ধি করে এবং প্রতিদিন রাতে ঘুমানোর আগে এক গ্লাস দুধের সাথে এক চিমটি জাফরান খেলে কিছু দিনের মধ্যে আপনি নিজেই বুঝতে পারবেন আসলে জাফরান এর কতোটা ঔষধি গুণ রয়েছে।

আসল জাফরান চেনার উপায়

আসল জাফরান চেনার উপায়

আসল জাফরান চেনার উপায়

বর্তমানে বিভিন্ন রকম খাবারে যেমন ভেজাল আছে,, তেমনি জাফরানেও অনেক ভেজাল আছে, বাংলায় কুসুম ফুল নামে একটি ফুল সেম জাফরান ফুলের মতো এবং সেম কালার হয়ে থাকে,, অনেক সময় অসাধু ব্যবসায়িরা আসল জাফরানের সাথে কুসুম ফুল মিক্স করে ওজনের ভারি করে থাকেন। তাই আমাদের আসল জাফরান চেনার উপায় অবশ্যই জানা উচিৎ।

আসল-জাফরান-চেনার-উপায়

আসল জাফরান তেল চেনার উপায়

জাফরানের তেল অনেক উপকারী এবং কার্যকরী , চুল পড়া বন্ধ করে , চুল বৃদ্ধিতে সহায়ক এবং নিয়মিত ব্যবহারে নতুন চুল গজাতেও সহায়ক ভূমিকা পালন করে , অনেক অসাধু ব্যাবসায়ী আছে যারা বেশি লাভের  আশায় মানুষকে ঠকিয়ে ভেজাল জাফরান তেল বিক্রি করে থাকে তাই আসল জাফরান তেল দেখে চিনে ব্যবহার করাটাই উত্তম , নিচে ছবি দেয়া হলো এবং বিস্তারিত জানতে লিংক দেয়া হলো আপনার কেনার আগে ভালো ভাবে দেখে তারপর নিশ্চিত হয়ে কিনতে পারেন।

আরো  জানতে ক্লিক করুন

গর্ভবতী মায়ের জন্য

গর্ভ অবস্থায় মায়েদের অনেক কিছু হিসাব করে চলতে হয় এবং চাইলেও যেকোন ধরণের খাবার ও ঔষধ খেতে পারে না,, কারণ পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে,, তাই ঐ সময়ে পরিমাণ মতো জাফরান খেতে পারেন এবং পাশাপাশি সবুজ শাকসবজি ও ভিটামিন জাতীয় ফলমূল খাবারের তালিকায় রাখবেন।

তবে মনে রাখতে হবে কোনো কিছুই অতিরিক্ত ভালো না তাই গর্ভবতী মায়েরা জাফরান খাওয়ার সময় পরিমান টা যেন বেশি না হয়ে যায় সেদিকে খেয়াল রাখতে হবে। গর্ভ অবস্থায় মায়েদের নিয়মিত জাফরান খেলে হজম শক্তি, উচ্চ রক্তচাপ কমানো থেকে শুরু করে অনেক গুলো রোগ থেকে মুক্তি পাওয়া যায় এই জাফরান থেকে।

জাফরানের দাম

জাফরান খেতে যেমন সু-স্বাদু এবং এর ঔষধি গুণাগুণ অনেক তেমনি জাফরান দাম টাও একটু বেশি,
পৃথিবীর সব চেয়ে দামি মসলার মধ্যে এটি অন্যতম  এক কেজি জাফরান এর মূল্য ৫০০০ মার্কিন ডলার বা ৪,২৫০০০ টাকার মতো হতে পারে, তবে এর কম বেশিও হতে পারে সময় বা জায়গা ভেদে।

জাফরান তেল এর উপকারিতা

মানব শরিলের অমূল্য সম্পদ চুল আর এই চুলকে নিয়ে, চুলের সমস্যা নিয়ে অনেকেই অনেক টাকা পয়সা খরচ করে থাকেন তেমন কোন ফল পান না, তাদের জন্যই এই জাফরান ওয়েল চুল পড়া বন্ধ ও চুলকে শক্ত মজবুত করে এবং নতুন চুলের জন্য জাফরান অনেক কার্যকরি ভুমিকা রাখে এই জাফরান তেল।

জাফরান খাওয়ার নিয়ম

বিভিন্ন ভাবে জাফরান খেয়ে থাকেন অনেকেই, যেমন এক গ্লাস দুধের সাথে এক চিমটি জাফরান সাথে ২ টেবিল চা চামচ চিনি মিশিয়ে খেতে পারেন, আবার জাফরান গুড়ো করে বিভিন্ন খাবার এর সাথে মিক্স করেও খেতে পারেন।

ত্বকের যত্নের জন্য বিউটিশিয়ানদের পরামর্শ নিয়ে জাফরান ব্যবহার করতে পারেন তবে পরিমাণ ছাড়া বেশি ব্যবহার করলে এর পার্শ্ব প্রতিক্রিয়া হয়ে থাকে। জাফরান খাওয়ার জন্য উত্তম বা ভালো সময় হচ্ছে রাতে, দুধের সাথে মিশিয়ে রাতে ঘুমোতে যাবার আগে আসল জাফরান খাওয়ার চেষ্টা করুন

জাফরান এর অপকারিতা

জাফরানের এতোগুলো ভালো গুণের মধ্যে এর কিছু খারাপ দিকও থাকতে পারেন যেমন অতিরিক্ত কোন কিছুই ভালো না জাফরানের ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়, পরিমাণের তুলনায় বেশি খেলে বা ব্যবহার করলে এর পাস্বপ্রতিক্রয়া হয়ে থাকে, তাই সঠিক নিয়মে ও সঠিক পরিমান মতো ব্যবহার করুন।

তাহলে আজ আমরা জানতে পারলাম আসল জাফরান চেনার উপায়জাফরানের উপকারিতা সম্বন্ধে আশা করি আপনাদের ভালো লাগবে, আর ভালো লাগলে শেয়ার করতে পারেন এবং কমেন্ট করতে পারেন

ধন্যবাদ সবাইকে।

No Responses

  1. Admin July 24, 2021
  2. Anonymous August 12, 2022

Leave a Reply