তুলশীমালা চালের যা জানা দরকার আসুন জেনে নেই

তুলশীমালা চালের যা জানা দরকার

তুলশীমালা চালের যা জানা দরকার

বাজারে বিভিন্ন ধরনের আতপ চাল পাওয়া যায়। চিনিগুড়া, কালোজিরা, তুলশী মালা। এগুলোর দামও যেহেতু ভিন্ন, স্বাদও ভিন্ন হওয়ার কথা। আমি নিচে কয়েকটি প্রশ্নের উত্তর এভাবে সাজিয়েছি।

আজ আমরা তুলশীমালা চাল সমন্ধে জানার চেষ্টা করবো

শেরপুর জেলায় এই চাল বহুকাল আগে থেকেই উৎপন্ন হয়ে থাকে।কিন্তু এ ধান ফলনে বেশি হয়না বলে কৃষকরা শুধু নিজেদের প্রয়োজনেই এটা চাষ করতো।তাদের যেটুকু লাগতো। এটা বাণিজ্যিকভাবে চাষ করা হতো না বলে খুব একটা বিক্রি করতো না। তাই এর আগে যদি আপনি কখনো শেরপুর গিয়ে না থাকেন তাহলে এ চাল সম্পর্কে জানাটা হয়তো আপনার হয়ে ওঠেনি।কিন্তু আশার কথা হলো সাম্প্রতিক সময়ে জেলা প্রশাসন,শেরপুর।

সুগন্ধি ও সুস্বাদু এই চালকে জেলার বাহিরে ব্র্যান্ডিং করার জন্য তুলশী মালা চালকে জেলার ব্র্যান্ডিং পণ্য হিসেবে ঘোষনা করেছে। শেরপুর জেলার মটো হলো

” পর্যটনের আনন্দে, তুলশীমালার গন্ধে, শেরপুর “
কৃষকদের মাঝে ব্যাপক প্রচারণা,প্রনোদনা ও উন্নত প্রযুক্তি ব্যবহারের ফলে তুলশী মালা চাষে কৃষক সমাজ ব্যাপক আগ্রহী হয়।ফলে এখানে প্রচুর ধান উৎপন্ন হচ্ছে। জেলা কৃষি সম্প্রসারণের তথ্য মতে ২০১৯ সালে জেলার ১৪ হাজার ৫৪০ হেক্টর জমিতে তুলশীমালা ধান আবাদ হয়।উৎপন্ন ধানের পরিমান ২৬৬০৮ মেট্রিকটন।

মুলত জেলা প্রশাসন এর উদ্যোগে কিছু তরুণ উদ্যোক্তা এই চাল সারাদেশে পৌঁছে দেওয়ার জন্য কাজ করে যাচ্ছে।
আপনাকে আরেকটা তথ্য দিয়ে রাখি শেরপুরে তুলশী মালা ধানের মতো দেখতে আরো ২ টি ধান উৎপন্ন হয়ে থাকে, ৩৪ এবং চিনিশাইল । যেগুলো সাইজ তুলশী মালার মতো হলেও এগুলোর কোন ঘ্রাণ নেই।

তুলশীমালা চালের দাম

৮০ টাকা মূল্যের চাল

আপনি এটা জেনে আনন্দিত হবেন যে তুলশীমালার কুড়ার মূল্য শেরপুরে অনেক বেশী। ৩৪+ চিনিশাইল ধানকে মিলে ভাঙানোর সময় অসাধু মিল মালিকরা এর সাথে তুলশীমালার কুড়া মিশিয়ে দেয় যার কারনে এ চালের মাঝে তুলশী মালা র ঘ্রাণ পাওয়া যায়। কিন্তু মজার বিষয় হলো পানিতে ভেজানোর পর এই গন্ধ উদাও হয়ে যায়। এ চালের মুল্য ৮০ টাকা কেন? ৭০ টাকাতেও বিক্রি হয়ে থাকে।

৯০ টাকা মূল্যের চাল

কোন কোন মিল মালিক আবার ৩৪+ চিনিশাইল + তুলশীমাল একত্রে মিক্সিং করে চাল করে এটার দাম ৮০/৯০ টাকা করে বিক্রি হয়।যেটাতে ১০-১৫% তুলশীমালার স্বাদ পাওয়া যায়।

১০০/১১০ টাকা মূল্যের চাল

কিছু তরুণ উদ্যোক্তা তুলশীমালাকে ব্র্যান্ডিং করার জন্য নিজেরা নিজেদের জমির ও কৃষকের কাছ থেকে সংগ্রহ করে, রোদে শুকিয়ে ম্যানুয়াল মেশিনে ভাঙ্গিয়ে শুধু মাত্র জেলাকে ব্র্যান্ডিং করার জন্য অল্পলাভে ১০০/১১০ টাকায় বিক্রি করছে। প্রশ্ন করতে পারেন? তাহলে কি তারা মুনাফা করছেনা? –করছে, সেটা সীমিত শুধুমাত্র তুলশী মালা র বাণিজ্যিক প্রসারের জন্য।

আরো পড়ুন : কালোজিরার উপকারিতা

১২০ টাকা মূল্যের চাল

কিছু কিছু লোভী মুনাফাখোর মানুষ তুলশীমালার এতো চাহিদা দেখে তারাও মঙ্গল গ্রহে বসে উদ্যোক্তা হওয়ার বাসনায় অতিথি পাখির মতো মিল থেকে চাল কিনে বিক্রি করছে তারা ১২০ টাকা।

উদাহরণঃ শেরপুরের তুলশীমালা চাল মিল হতে ৮০/৯০ টাকায় চাল কিনে ১০ টাকা প্রফিটে কুরিয়ার করে পাঠালো। কুরিয়ার চার্জ ১০ টাকাও যদি পরে তাহলে দাম দাঁড়ালো ১০০/১১০ টাকা।তার তো প্রফিট করতে হবে,তাইনা?

এভাবে উদ্যোক্তার দুষ্ট চক্রে পরে তুলশীমালার দাম হয়ে যায় ১২০/১৩০ টাকা। এটাই তুলশীমালা চালের দামের জীবন চক্র।

সব চেয়ে ভালো হবে প্রথমে ২/৪ কেজি নিয়ে টেস্ট করতে পারেন। আপনি যদি দেখেন রান্নার পরও এটা হতে প্রাকৃতিক সুঘ্রাণ আসছে, খেতে সুস্বাদু,খাওয়ার পর এবং বাচ্চাদের খাওয়ানোর পরও নরমালি গ্যাসের প্রবলেম হচ্ছে না।

তাহলে বুজবেন এটা খাঁটি। সবাই খাঁটি তুলশীমালা চাল একবার হলেও খেয়ে দেখবেন।এর ফ্যান হয়ে যাবেন।

তাহলে আজ আমরা তুলশীমালা চালের যা জানা দরকার কিছু হলেও জানলাম, আশা করি আপনাদের ভালো লাগবে , আর ভালো লাগলে আপনাদের মন্তব্য জানাতে ভুলবেন না।

20 Comments

  1. How To Play Cash Game Pokerstars December 12, 2022
  2. play Pokerbaazi December 16, 2022
  3. inplanttrainingincoimbatore.in December 17, 2022
  4. olddelhiheritage.in December 17, 2022
  5. focalmart.in December 20, 2022
  6. escortpoint.in December 20, 2022
  7. Adolfo December 21, 2022
  8. free download pokerstars full version December 27, 2022
  9. Cp News May 20, 2023
  10. Anonymous June 1, 2023
  11. Hello June 13, 2023

Leave a Reply