সহজে বিকাশে টাকা দেখার নিয়ম 2023। বিকাশ ব্যালেন্স চেক

আসসালামু আলাইকুম। অনেক নতুন ব্যবহারকারীরাই বিকাশে টাকা দেখার নিয়ম সহ বিভিন্ন লেনদেন প্রক্রিয়া সম্পর্কে জানে না।

বর্তমানে বিকাশ খুবই জনপ্রিয় একটি মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস। এখন প্রায় সকল পরিবারেই একটি করে বিকাশ আ্যকাউন্ট রয়েছে। “বিকাশ” MFS আসার পর থেকে মুহূর্তে এক স্থান থেকে অন্য স্থানে টাকা পাঠাতে কোনো বেগ পেতে হয় না।

বিকাশে লেনদেন করা খুবই সহজ। তবে যারা বিকাশ নতুন ব্যবহার করা শুরু করেছেন কিংবা শুরু করবেন তারা হয়তো বিকাশ ব্যবহার বা লেনদেন সম্পর্কে নিয়মাবলি নাও জানতে পারেন। তাই তাদের জন্যই আজ এই আর্টিকেলটি। 

আজকের এই ব্লগে থাকবে বিকাশ ব্যালেন্স চেক করার নিয়ম সহ বিকাশ থেকে বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম লেনদেনের সহজ উপায়। যা দেখে একজন নতুন ব্যবহারকারী সহজেই বিকাশ ব্যবহার করা শিখতে পারবে। তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক-

বিকাশে টাকা দেখার নিয়ম

বিকাশ ব্যালেন্স চেক – bkash balance check

এ লেখার প্রথম ধাপেই রয়েছে বিকাশ ব্যালেন্স চেক করার নিয়ম নিয়ে।  বিকাশে ব্যালেন্স চেক করা এখন আর কঠিন কিছু না। ব্যালেন্স জানতে বিকাশ ব্যবহারকারীদের জন্য দুটি উপায় রয়েছে। 

  • আ্যপের মাধ্যমে ব্যালেন্স চেক
  • ম্যানুয়ালি USSD কোড ডায়াল করে ব্যালেন্স চেক

অ্যাপের মাধ্যমে বিকাশের টাকা দেখার নিয়ম

বিকাশ কর্তৃপক্ষ তাদের নিজস্ব আ্যপ বের করে বিকাশ ব্যবহারের কাজ গ্রাহকদের জন্য অনেক সহজ করে দিয়েছে।

গ্রাহকেরা এখন সহজেই আ্যপ ব্যবহার করে বিকাশ ব্যালেন্স চেক করা থেকে শুরু করে যাবতীয় সকল কাজ নিমিষেই করতে পারছে।

আ্যপের মাধ্যমে বিকাশে টাকা দেখার নিয়ম জানতে নিচের ধাপগুলো লক্ষ্য করুন।

  • আপনার এন্ড্রোয়েড ফোনে বিকাশ আ্যপটি প্রথমেই ইন্সটল করুন।
  • ইন্সটল হবার পর ওপেন করে রেজিস্টেশন করুন।
  • রেজিষ্ট্রেশন করা থাকলে আপনার বিকাশ নাম্বার এবং পিন নাম্বার সঠিকভাবে বসিয়ে লগইন করুন।
  • লগইন হয়ে গেলে বিকাশের যে হোমপেজটি আসবে সেখানে ওপরের দিকে আপনার প্রোফাইলের পাশে  “ব্যালেন্স দেখুন” অথবা “Tap for balance” লেখায় ক্লিক করুন। 

এভাবেই আপনার সামনে আপনার বিকাশ আ্যকাউন্টের ব্যালেন্স ভেসে উঠবে। তাহলে বুঝলেন তো, আ্যপ ব্যবহার করে বিকাশে টাকা দেখার নিয়ম একদম সহজ।

বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম

এবার আসি, যেসব বিকাশ ইউজারের স্মার্ট ফোন নেই। অনেক বিকাশ ব্যবহারকারী এখনো বাটন ফোন ব্যবহার করে। বাটন ফোনে অ্যান্ড্রয়েড আ্যপ ইন্সটল করা যায় না সেটা আমরা সবাই জানি। তাহলে বাটন ফোন ব্যবহারকারীদের বিকাশে টাকা দেখার নিয়মটা কী?

তো চলুন, সেই প্রশ্নেরই উত্তর খুঁজি। বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম জানতে নিচের ধাপগুলো লক্ষ্য করুন-

  • প্রথমেই, ডায়ালে বারে *247# কোড লিখে ডায়াল করুন।
  • এবার আপনার সামনে 10 টি অপশন (Send money, Cash out ইত্যাদি) আসবে। এরমধ্যে 9 নম্বর অপশনটি My bkash এর 9 কোডটি লিখে সেন্ড করুন।
  • এ ধাপেও বেশ কয়েকটি অপশন আসবে। তারমধ্যে 1 নম্বর অপশনটি Check balance এর 1 লিখে সেন্ড করুন।
  • এবার আপনাকে আপনার বিকাশ পিন নম্বর বসাতে হবে। 

তাহলেই আপনার সামনে আপনার বিকাশ ব্যালেন্স উঠে আসবে। সেখানে আপনি আপনার ব্যালেন্স জানতে পারবেন। এই ধাপটাকে আরো ছোট করে বললে *247#<>9<>1<>Pin Number লিখলেই হবে। 

এবার হয়তো আপনার পুরোপুরি বিকাশে টাকা দেখার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন।

বিকাশে টাকা পাঠানোর নিয়ম

আমাদের নানান প্রয়োজনে যেকোনো সময় এখান থেকে ওখানে টাকা পাঠাতে হয়, যে কাজটা আমরা বিকাশের মাধ্যমে খুব সহজেই করতে পারি।

কিন্তু সমস্যা হচ্ছে আমরা অনেকেই বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানি না। 

তাই এবার আমরা জানব বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে। এই কাজটিও আপনি দুভাবে করতে পারি, তা হলো অ্যাপ অথবা কোড ডায়াল করে।

আ্যপের মাধ্যমে: আ্যপের মাধ্যমে বিকাশে টাকা পাঠাতে আপনাকে আগে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি পার্সোনাল বিকাশ আ্যকাউন্টে টাকা পাঠাবেন নাকি এজেন্ট বিকাশ আ্যকাউন্টে। সিদ্ধান্ত নেবার পরে যে কাজগুলো করতে হবে-

  • সর্বপ্রথম বিকাশ আ্যপে লগইন করতে হবে।
  • আপনি যে নাম্বারে টাকা পাঠাবেন সেই বিকাশ যদি পার্সোনাল বিকাশ হয় তাহলে Send money অপশনে ক্লিক করুন। যদি এজেন্ট নাম্বার হয় তাহলে Cash out অপশনে ক্লিক করুন।
  • এরপর আপনি যে নম্বরে টাকা পাঠাবেন সেই নম্বরটি সঠিকভাবে লিখে দিবেন। ক্যাশ আউটের ক্ষেত্রে বিকাশ এজেন্টের QR কোড স্ক্যান করে দিতে পারেন।
  • আপনার কাঙ্ক্ষিত টাকার পরিমান লিখুন।
  • পরবর্তী ধাপে পার্সোনাল বিকাশের ক্ষেত্রে আপনি রেফারেন্স হিসেবে এমন কিছু লিখতে পারেন যা দেখে প্রাপক বুঝতে পারে যে টাকাটা আপনিই পাঠিয়েছেন। আবার এটি খালি রাখতে পারেন। তবে ক্যাশ আউটের ক্ষেত্রে রেফারেন্স কোনো প্রয়োজন নেই।
  • আপনার বিকাশ পিন নম্বরটি লিখুন।
  • এবার যে পেজটি আসবে সেই পেজটির নিচের দিকে বিকাশ আইকনের ওপর চেপে ধরতে হবে একটি বৃত্ত তৈরি হওয়া সময় পর্যন্ত।

তাহলেই আপনি বিকাশ থেকে বিকাশে সহজে  টাকা পাঠাতে সফল হবেন। এটা ছিল আ্যপের মাধ্যমে টাকা পাঠানোর নিয়ম।

USSD কোড মাধ্যমে: এবার বলব কীভাবে ম্যানুয়ালি কোড ডায়াল করে কিংবা  বাটন ফোন থেকে টাকা পাঠানো যায়।

  1. প্রথমে *247# কোড লিখে ডায়াল করতে হবে।
  2. পরবর্তীতে পার্সোনাল বিকাশ একাউন্ট হলে Send money এর সিরিয়াল নম্বর 1 কিংবা এজেন্ট নাম্বার হলে Cash out এর সিরিয়াল 5 লিখে সেন্ড করতে হবে।
  3. এই ধাপে আপনার পার্সোনাল অথবা এজেন্ট নম্বরটি সঠিকভাবে লিখে সেন্ড করুন।
  4. এবার কাঙ্ক্ষিত টাকার পরিমাণ লিখবেন।
  5. Send money হলে রেফারেন্স দিতে হবে আর Cash out হলে রেফারেন্স দিতে হবে না।
  6. আপনার বিকাশ পিন নম্বর লিখে সেন্ড করবেন। 

সবশেষে, যদি বিকাশ কর্তৃপক্ষ টাকা পাঠানো সফল মেসেজ দেয় তাহলে বুঝবেন আপনার বাটন ফোনের মাধ্যমে বিকাশ থেকে টাকা পাঠানো হয়েছে।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

যেসকল প্রবাসী ভাই-বোনেরা পরিবারের জন্য দেশে টাকা পাঠাতে চাচ্ছেন তাদের জন্যও বিকাশ এনে দিয়েছে দারুণ সুযোগ। বর্তমানে ৬০টিরও বেশি দেশ থেকে বিকাশে টাকা পাঠানো যাচ্ছে। বিকাশ এসব দেশের বিভিন্ন মানি ট্রান্সফার অর্গানাইজেশনের সাথে সম্পর্ক রেখেছে। 

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম হচ্ছে-

ধাপ-১: প্রবাসী ভাইয়েরা যে দেশ থেকে টাকা পাঠাতে চায় সেদেশের মানি ট্রান্সফার অর্গানাইজেশন বা MTO এর নিবন্ধিত কোনো ব্যাংকের ব্রাঞ্চে অথবা এজেন্টের কাছে যেতে হবে।

ধাপ-২: দেশে যার কাছে টাকা পাঠাবেন সেই প্রাপকের বিকাশ নম্বর এবং বিকাশ আ্যকাউন্ট খোলার সময় প্রাপকের রেজিষ্ট্রেশনকৃত নাম সঠিকভাবে দিতে হবে।

ধাপ-৩: এজেন্সিকে আপনার প্রেরণকৃত টাকার পরিমান প্রদান করুন এবং স্থান ত্যাগ করার পূর্বে টাকা প্রাপক পেয়েছে কি না সেটা নিশ্চিত হোন।

উপরের এই প্রক্রিয়াতে আপনি সহজেই বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে পারবেন। এছাড়া Wage Earner bKash Account খুলে দেশে যেকোনো নাম্বারে সেন্ড মানি, মোবাইল রিচার্জ করতে পারবেন।

এই একাউন্ট খুলতে প্রবাসীদের পাসপোর্ট ও একটি বিদেশি মোবাইল নাম্বার প্রয়োজন হবে। আবার পেওনিয়ার একাউন্টে টাকা লোড করে সেটাও বাংলাদেশি গ্রাহকের বিকাশ একাউন্টে সহজেই পাঠানো যায়।

বিকাশে টাকা দেখার কোড

বিকাশে টাকা দেখার নিয়ম এর মধ্যেই বিকাশে টাকা দেখার কোড নিয়ে আমরা আগেই আলোচনা করে ফেলেছি। তবে আপনাদের সুবিধার্থে আবারও বিকাশে টাকা দেখার কোড নিয়ে বলি-

বিকাশে টাকা দেখার কোড হলো *247#। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে *247#<>9<>1<>PIN Number এই প্রক্রয়াটি সম্পন্ন করতে হবে।

বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর নিয়ম

এখন থেকে বাংলাদেশের একটি MFS থেকে অন্য আরেকটি MFS একাউন্টে টাকা পাঠানো খুবই সহজ।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক বিনিময় নামে একটা সেবা চালু করেছে। যেটির মাধ্যমে আন্ত:মোবাইল ব্যাংকিং আরও সহজতর ও দ্রুততর হয়েছে।

বিকাশ থেকে রকেটে টাকা পাঠানোর নিয়মটা বুঝতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

ধাপ-১: প্রথমে বিকাশ অ্যাপের মাধ্যমে আপনার বিকাশ একাউন্টে লগিন করুন। এরপরে হোমপেজে Binimoy নামের একটা অপশন সেখানে ক্লিক করে OK বাটনে করতে হবে।

ধাপ-২: এরপরে পেইজে Register বাটনে ক্লিক করলে একটি ছোট ফরম চলে আসবে। সেখানে ইমেইল অ্যাড্রেস ও একটি বিনিময় ইউজার নাম লিখে Confirm বাটনে ক্লিক করুন।

ধাপ-৩: এবার বিনিময় সেবার জন্য একটি ৬ ডিজিটের পিন সেট করতে হবে। মনে রাখবেন বিনিময় ও বিকাশ পিন দুইটা ভিন্ন জিনিস। পিন লিখে Submit বাটনে ক্লিক করলে আপনি একটি Successful মেসেজ দেখতে পাবেন। এর মানে আপনার বিনিময় একাউন্ট সফলভাবে তৈরি হয়ে গেছে।

ধাপ-৪: রকেটে টাকা পাঠানোর জন্য রকেট অ্যাপে লগিন করে সেখানেও একটি বিনিময় একাউন্ট খুলতে হবে। প্রক্রিয়া একই। তাই দ্বিতীয়বার উল্লেখ করে শুধু শুধু লেখা বড় করছি না।

ধাপ-৫: আবার বিকাশ অ্যাপে লগিন করে বিনিময় অপশনে ক্লিক করুন এবং পরের পেইজে সবার উপরে Direct Pay অপশনে ক্লিক করে রকেটের বিনিময় আইডি, টাকার পরিমান, পিন দিয়ে সাবমিট করলে সাথে সাথে রকেট একাউন্টে টাকা পৌছে যাবে।

এভাবে শুধু বিকাশ থেকে রকেটে না, যেকোনো MFS থেকে অন্য যেকোনো MFS একাউন্টে দ্রুত সময়ে টাকা পাঠাতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট থেকে সরাসরি বিকাশে টাকা পাঠানোর কোনো উপায় নেই। তবে এক্ষেত্রে দুইটা বিকল্প উপায় রয়েছে।

১. রকেট থেকে বিকাশে: ডাচ বাংলা ব্যাংক থেকে বিকাশে টাকা পাঠানোর জন্য প্রথমে DBBL একাউন্ট থেকে Rocket একাউন্ট টাকা আনতে হবে। এরপর উপরে দেখানো পদ্ধতিতে রকেট থেকে বিকাশে টাকা পাঠানো যাবে।

২. ডেবিট কার্ড থেকে বিকাশে: আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্টের সাথে যদি কোনো Visa ডেবিটা কার্ড দিয়ে থাকে তাহলে সহজেই বিকাশে টাকা আনতে পারবেন।

এজন্য বিকাশের Add Money অপশনে গিয়ে ভিসা ডেবিট কার্ডের তথ্য ও টাকার পরিমান সঠিকভাবে লিখে বিকাশে টাকা পাঠাতে পারবেন

শিওর ক্যাশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

উপরে নিশ্চয়ই বিনিময় সেবার কথা জেনেছেন। শিওর ক্যাশ একাউন্ট থেকে বিকাশে টাকা পাঠে বিনিময় সেবা ব্যবহার করতে হবে। উপরে উল্লেখিত পদ্ধতিতে Surecash to bKash মানি ট্রান্সফার করতে পারবেন।

আপনার জন্য প্রয়োজনীয় কিছু পোস্টঃ

পরিশেষে

ধন্যবাদ সময় দিয়ে পুরো লেখাটা পড়ার জন্য। আজকের আলোচনার বিষয় ছিল কিভাবে bkash balance check করা যায়, আশা করবো এই লেখাটি বিকাশ ও অন্যান্য মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ব্যবহারকারী ভাই-বোনদের উপকারে আসবে।

আপনারা উপকৃত হলেই আমাদের এই দীর্ঘ প্রচেষ্টা সফল হয়। বিকাশে টাকা দেখার নিয়ম বা প্রাসঙ্গিক কোনো বিষয়ে জানার থাকলে নিচের কমেন্ট বক্সে প্রশ্ন করতে পারেন।

FAQ – প্রশ্নোত্তর

বিকাশে টাকা দেখার কোড কি?

বিকাশে টাকা দেখার কোড হলো *247#। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে *247#<>9<>1<>PIN Number এই প্রক্রয়াটি সম্পন্ন করতে হবে।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানো যায় কি?

বর্তমানে ৬০টিরও বেশি দেশ থেকে বিকাশে টাকা পাঠানো যাচ্ছে, উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে, দেখে নিতে পারেন।

বাটন ফোনে বিকাশে টাকা দেখার নিয়ম কি?

প্রথমেই, ডায়ালে বারে *247# কোড লিখে ডায়াল করুন এবং পরবর্তী স্টেপ গুলো ফলো করুন, আর বুঝতে সমস্যা হলে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে, দেখে নিতে পারেন।

Leave a Reply