ই পাসপোর্ট চেক করার নিয়ম 2023

আপনি কি নতুন পাসপোর্ট বা পাসপোর্ট রিনিউ আবেদন করেছেন! পাসপোর্ট হয়েছে কিনা বা কখন ডেলিভারি পাবেন তা এখন ঘরে বসেই অনলাইনে চেক করতে পারবেন। জানুন ই পাসপোর্ট চেক করার নিয়ম।

এখানে আপনি আপনার আবেদন করা ই পাসপোর্টের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন। এজন্য আপনার আবেদন করা OID বা Application ID প্রয়োজন পড়বে।

আপনার আবেদন করা ই-পাসপোর্ট Application Summery পেইজ থেকে Online Registration ID বা OID পাবেন। এছাড়াও রেজিষ্ট্রেশন Form থেকেও আপনার OID জানতে পারবেন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করতে যা যা প্রয়োজন পড়বে

অনলাইনে ই পাসপোর্ট চেক করতে আপনার দুইটি জিনিসের প্রয়োজন পড়বে। যেমন,

  • Online Registration ID (OID)/Application ID
  • জন্ম তারিখ।

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম

ই পাসপোর্ট চেক করতে আপনাকে প্রথমে আমার দেওয়া এই লিংকে ক্লিক করতে হবে। অথবা গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে www.epassport.gov.bd লিখে সার্চ করেও সোজা ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। ওয়েবসাইটে প্রবেশ করার পর পাসপোর্ট আবেদনের Online Registration ID অথবা Application ID এবং জন্মতারিখ লিখুন। ID Number ঠিকমতো দিয়ে I am a human এ টিক দিয়ে Check অপশনে ক্লিক করে পাসপোর্ট নাম্বারের সকল স্ট্যাটাস দেখতে পারবেন।

নিচে আমি স্কিন সর্ট সহকারে ই পাসপোর্ট চেক করার নিয়ম দিলাম

  • প্রথমে www.epassport.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করলাম।
  • এরপর Online Registration ID লিখুন। এটি OID1000001234 এ ধরণের একটি আইডি যা Application Summery পেইজে পাওয়া যাবে। অথবা
  • Application ID লিখুন।  এই অ্যাপ্লিকেশন আইডিটি সাধারণত ডেলিভারি স্লিপে দেওয়া থাকে। আপনে সেখান থেকে নিয়ে আইডিটি লিখে ফেলুন।
  • এরপর জন্ম তারিখ বাছাই করুন। অবশ্যই পাসপোর্ট এর আবেদনে যে জন্ম নিবন্ধন তারিখ দিয়েছেন সেটা নির্ভুল করে লিখবেন।
  • পরবর্তী ধাপে ক্যাপচা পূরণ করুন।
  • উপরের সকল তথ্য ঠিক আছে কিনা সেটা কনফার্ম হয়ে check অপশনে ক্লিক করুন। check অপশনে ক্লিক করার সাথে সাথে পাসপোর্ট এর সকল স্ট্যাটাস দেখতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার কোনো সুযোগ নেই। তবে BMET রেজিষ্ট্রেশন করা থাকলে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক

আপনি যদি ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করতে চান তাহলে ডেলিভারি স্লিপের ডান পাশের 13 ভিজিটের এপ্লিকেশন নাম্বারটি খুঁজে নিন। এরপর www.epassport.gov.bd এই সাইটে গিয়ে Check Status মেনুতে গিয়ে Application ID ও জন্ম তারিখ দিন।

SMS দিয়ে ই পাসপোর্ট চেক

এই পদ্ধতিতে SMS এর মাধ্যমে ই পাসপোর্ট চেক করার জন্য মোবাইলের মেসেজ লিখার অপশনে চলে যান এবং START <space> EPP <space> Application-ID টাইপ করে পাঠিয়ে দিন 16445 নাম্বারে।

ফিরতি মেসেজের মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা, আবেদনে কোন সমস্যা আছে কিনা এবং পাসপোর্ট কবে হাতে পাবেন।

পরিশেষে

আজকের আয়োজনে আমরা ই পাসপোর্ট চেক করার নিয়ম – e passport check online সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। কিভাবে ই পাসপোর্ট চেক করবেন তা দেখিয়েছি। এরপরও যদি আপনার কোনো বিষয় নিয়ে অপরিষ্কার থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন।

FAQ- প্রশ্নোত্তর

পাসপোর্ট চেক করতে কি কি লাগে?

উত্তরঃ পাসপোর্ট চেক করতে OID অথবা Application ID এর যেকোন একটি তার সাথে জন্মতারিখ প্রয়োজন হবে।

পাসপোর্ট চেক করার OID কোনটি?

অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করা হলে একটি আবেদনের সামারি PDF ডাউনলোড করা যায়। এই Application Summary তে ১৩ সংখ্যার Online Registration ID বা OID থাকে।

2 Comments

  1. কবির খোকন October 4, 2023
    • Admin October 8, 2023

Leave a Reply