ইংরেজি শেখার সহজ উপায় ১৪টি টিপস

আসসালামু আলাইকুম! ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কিত গুরুত্বপূর্ণ একটি ব্লগ পোস্টে আপনাকে স্বাগত জানাচ্ছি। ইংরেজির ব্যবহার আমাদের নিত্যদিনের সর্বস্তরে রয়েছে৷ বিনোদন থেকে শুরু করে দৈনন্দিন যোগাযোগ, শিক্ষাক্ষেত্রে এবং আমাদের কর্মক্ষেত্রে তো অবশ্যই ইংরেজির বহুল ব্যবহার রয়েছে।

ইংরেজি শেখার সহজ উপায়

বর্তমানে তো একটা চাকরি পাবার পূর্বশর্তই হলো ইংরেজি শেখা এবং ইংরেজিতে দক্ষ হওয়া। ইংরেজি ভাষার এত গুরুত্ব বোঝা সত্ত্বেও আমরা এ ভাষা আয়ত্তে আনতে পারি না, অনেকসময় শেখার আগ্রহ পাই না। কারণ এটা একটি বিদেশি ভাষা। আর এই বিষয়টি রীতিমতো আমাদের জন্য অন্যতম একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

এই সমস্যার জট খোলার লক্ষ্যে আজ আমাদের এই ছোট প্রচেষ্টা। আজ আপনাদের সাথে শেয়ার করব ইংরেজি শেখার সহজ উপায় নিয়ে। আশা করি, আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়লে এবং গাইডলাইনস ফলো করলে ইংরেজিতে আপনারা দক্ষ হয়ে উঠবেন এবং ইংরেজিতে কথা বলার সহজ উপায় সম্পর্কে জানতে পারবেন।

এ পর্যায়ে ধাপে ধাপে ইংরেজি শেখার সহজ উপায়ের বেশ কয়েকটি নির্দেশনা সম্পর্কে বলব।

ইংরেজি শেখার সহজ উপায়

১. কেন ইংরেজি শিখবেন? তার একটি লক্ষ্য ঠিক করুন

আমরা সবাই বুঝি- উদ্দেশ্য বা লক্ষ বিহীন কোনো কাজই শেষমেশ সফলতার মুখ দেখতে পারে না। তাই তো আমাদের সবাইকে-ই যেকোনো কাজ করতেই প্রথমে একটি লক্ষ্য ঠিক করতে হয়। 

ইংরেজি শেখার জন্যও আমাদের প্রথমে একটি লক্ষ্য ঠিক করতে হবে। নিজেকে প্রশ্ন করতে হবে আমি কেন ইংরেজি শিখবো। হতে পারে, আমরা পরীক্ষায় ভালো স্কোর তোলার জন্য , স্টুডেন্টদের পড়ানোর জন্য, অফিশিয়াল কাজের জন্য ইংরেজি শিখব ইত্যাদি।

এই প্রতিটা কারণই আমাদের একেকটি প্রয়োজনীয়তা। আর আমরা কোনো প্রয়োজন মেটাতে ভীষন সিরিয়াস। সারাক্ষণ আমাদের এই প্রয়োজনীয়তা বা অভাববোধটাই আমাদের মোটিভেট করবে ইংরেজি শিখতে। আমরা যখনই হতাশ হয়ে যাবো তখনই আমাদের প্রয়োজনের কথা মাথায় আসলে আবার নতুন করে কাজ শুরু করার মনোভাব তৈরি হবে।

আরো পড়ুন: পড়াশোনা করার নিয়ম ১০টি গুরুত্বপূর্ণ টিপস

তাই, ইংরেজি শেখার সহজ উপায় হলো আমাদের সর্বপ্রথম একটি সুস্পষ্ট লক্ষ্য অবশ্যই নির্ধারণ করতে হবে এবং তা হবে বাস্তবজীবনের কোনো অভাব মেটানোর উদ্দেশ্যে। তাহলে খুব সহজেই আমরা ইংরেজিকে আয়ত্তে আনতে পারব।

২. আপনার লক্ষ্যের সাথে মিল রেখে রিসোর্স খুঁজুন

প্রথম ধাপে ইংরেজি শেখার লক্ষ্য নির্ধারণ করে পরবর্তী ধাপে আপনাকে আপনার লক্ষ্যের সাথে মিল রেখে রিসোর্স খুঁজতে হবে। এ ধাপটি মেনে চললে ইংরেজি শেখার কার্যক্রম অনেকটাই এগিয়ে যায়। ধরুন, আপনার ইংরেজি শেখার লক্ষ্য হলো চারপাশে সবার সাথে অনর্গল ইংরেজিতে কথা বলা। তাহলে আপনার রিসোর্স হবে বিভিন্ন স্পোকেন কোর্স করা, অডিও বুক, টেড টক, পডকাস্ট শোনা।

আপনারা ইউটিউব এবং অন্যান্য ওয়েবসাইটে এটকু খোঁজ নিলে অনেক ফ্রি সোর্স পেয়ে যাবেন কিন্তু যদি কোনো পেইড সোর্স পেতে চান সেই খেতে আমি কিছু পেইড কোর্স এর লিংক দিয়ে দিলাম আপনার চাইলে এখন থেকেও নিতে পারেন এটা একান্তই আপনাদের ইচ্ছা।

  1. Beginner’s English Bundle
  2. English for Everyday (মুনজেরীন শহীদ)
  3. IELTS Reading & Listening Mock Tests (মুনজেরীন শহীদ)
  4. English for Govt. Jobs (Shahnawaz Hossain Jay)
  5. English Master Bundle (মুনজেরীন শহীদ)

৩. YouTube এর সাহায্য নিন

ইউটিউব এখন অনেক বড় একটি লার্নিং প্ল্যাটফর্ম। ইউটিউবে বিনোদন থেকে শুরু করে হাজার হাজার বিষয় সম্পর্কে আপডেট পাওয়া যায়। আমরা যারা ইংরেজিতে দূর্বল ও ভয় পায় তারা ইংরেজি শেখার সহজ উপায় হিসেবে ঘরে বসেই ইউটিউব প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারি।

ইউটিউবে প্রচুর পরিমাণে মানসম্মত ইংরেজি টিউটোরিয়াল পাওয়া যায়, যেগুলো দিয়ে একজন ব্যক্তি ঘরে বসেই ইংরেজি শিখতে পারে। এছাড়া, এখন অনেক জ্ঞানী শিক্ষকেরাও তাদের ইউটিউব চ্যানেলে লাইভ ভিডিও এর মাধ্যমে ইংরেজি শেখাচ্ছে।

পাশাপাশি,  ইউটিউব যেহেতু বিনোদনের অন্যতম মাধ্যম। তাই এখান থেকে প্রচুর পরিমাণে ইংরেজি মুভি, গান, কার্টুন, এনিমেশন পাওয়া যায়। এগুলোও ইংরেজি রিডিং পড়ার ও উচ্চারণের সহজ উপায় হতে পারে। 

তাই, আমরা যারা ইংরেজি শিক্ষার সহজ উপায় খুঁজে বেড়াচ্ছি তাদের জন্য ইউটিউব-ই হতে পারে অন্যতম অস্ত্র। 

সহজে ইংরেজি শেখার উপায়

৪. ইংরেজি মুভি দেখুন, নিউজ পেপার পড়ুন

বিনোদন পেতে পেতেও ইংরেজি শেখা যায়। অবাক হচ্ছেন তো? হ্যাঁ, আপনার পছন্দের ইংরেজি মুভিগুলো দেখতে পারেন। এছাড়া অন্য ভাষার মুভিও দেখতে পারেন ইংরেজি সাবটাইটেলসহ। এভাবেই তো খুব সহজেই ইংরেজি শেখা যায়।

আমরা সবাই মুভি দেখতে পছন্দ করি। মুভি দেখতে আমরা কেউ-ই বিরক্ত হয়না। এজন্য মুভিতে যে ইংরেজিগুলো ব্যবহার হয় সেগুলোও আমরা খুব মনোযোগ দিয়ে দেখি। ফলে ওই মুভিটা পরবর্তীতে অন্য কোনোদিন দেখলে ইংরেজিগুলো আমাদের ব্রেনে গেঁথে যায়।

আবার মুভি দেখলে যে শুধু ইংরেজি শেখা যায় তা নয়। ইংরেজি উচ্চারণও শেখা যায়।  মুভির দেখার মাধ্যমে ইংরেজি কোন বাক্যটির বাচনভঙ্গি কেমন হবে সেগুলোও বোঝা যায়। 

এবার আসি নিউজপেপার পড়ার প্রসঙ্গে। ইংরেজি শেখার সহজ উপায় হলো নিয়মিত নিউজপেপার পড়া। নিউজপেপার পড়লে অজানা নতুন নতুন শব্দ আমরা জানতে পারি। এছাড়া ইংরেজি বানানও শেখার সহজ উপায় হতে পারে নিয়মিত ইংরেজি নিউজপেপার পড়া।

নিউজপেপার পড়ার ধরণ সম্পর্কে বলতে হলে বলব- ইংরেজি নিউজপেপার শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে আমাদের ভালো লাগবে না। এর অন্যতম কারণ হলো প্রথম প্রথম হয়তো আমরা নিউজপেপারের সব আর্টিকেলের বাংলা বুঝব না। ফলে, আমাদের মধ্যে বিরক্তি বোধ আসবে। এজন্য,  আগ্রহের সাথে নিউজপেপার পড়ে ইংরেজি শিখতে হলে সর্বপ্রথম একটি পেপার শুরু থেকে শেষ পর্যন্ত চোখ বুলিয়ে নিতে হবে হালকাভাবে।

এরমধ্যে যে হেডলাইনের নিউজটি আমাদের ভালো লাগবে কিংবা ইচ্ছা জাগবে পড়তে সেটিই পড়া উচিত। কারণ এতে মনোযোগ আসবে। হতে পারি এটি বিনোদন পাতার আর্টিকেল। কারণ আমরা কম-বেশি সবাই বিনোদন পছন্দ করি।

এবার, নির্ধারিত ওই আর্টিকেলটি পড়া শুরু করতে হবে এবং কঠিন কঠিন কিংবা অজানা শব্দ আসলে সেগুলো কলম দিয়ে মার্ক করতে হবে। পরবর্তীতে উক্ত শব্দগুলো ডিকশিনারিতে খুঁজে অর্থ ও উচ্চারণ সম্পর্কে জেনে নিতে হবে। এছাড়া বাক্যগঠনের বিষয়টিতেও মনোযোগ দিতে হবে। বাক্যে Tense এর বিষয়গুলো মনোযোগী হয়ে দেখতে হবে। এভাবে পড়লে নিউজপেপারও Tense শেখার সহজ উপায় হতে পারে।

এভাবেই, নিয়মিত ইংলিশ নিউজপেপার পড়লে ইংলিশ শেখা আর কঠিন হয়ে দাঁড়াবে না। তাই বলব, ইংরেজি শিখতে ইংরেজি মুভি দেখুন, নিউজপেপার পড়ুন।

৫. ইংরেজি গান ও পডকাস্ট শুনুন

আমাদের অনেকেরই পছন্দের কিছু গান থাকে। হতে পারে সেগুলো ইংরেজি, বাংলা অথবা অন্য ভাষার। ইংরেজি শেখার সহজ উপায়ের মধ্যে ইংরেজি গান শোনা অন্যতম। যারা ইংরেজি শিখতে চায় তারা তাদের অবসরে ইংরেজি গান শুনতে পারে। এতে ইংরেজি অর্থ শেখা যায় এবং কোন শব্দটির উচ্চারণ ভঙ্গি কেমন হবে তাও জানা যায়।

আমাদের আবার গান শুনতে শুনতে গানটি মুখস্থ হয়ে যায়। এভাবে যদি একটি ইংরেজি গান মুখস্থ করা যায় এবং মনে মনে অবসরে গাওয়া যায় তাহলে ইংরেজিতে যথেষ্ট দখল বাড়ে।

ইংরেজি শেখার আরেকটি জনপ্রিয় উপায় হলো পডকাস্ট শোনা। পডকাস্ট হলো যেকোনো একটি বিষয়ে ভয়েস রেকর্ডিং বা অডিও। বর্তমানে রাজনীতি থেকে শুরু করে খেলা, ভ্রমণ, শিক্ষা, রান্না-বান্না ইত্যাদি বিষয়ে প্রচুর পডকাস্ট অনলাইনে পাওয়া যাচ্ছে। 

তাই, যাদের যে বিষয়ে বেশি আগ্রহ জানার সে বিষয়ে প্রতিদিন অবসরে অনলাইন থেকে পডকাস্ট শুনতে পারেন। এতে ইংরেজি লিসেনিং স্কিল বাড়বে।  ইউটিউবেও পডকাস্ট পাওয়া যায়।  তাই, এখন ইংরেজি শেখা কঠিন কিছু নয়। তাই ইংরেজি শিখতে হলে ইংরেজি গান ও পডকাস্ট শুনুন।  

৬. নিজের সাথে কথা বলার চেষ্টা করুন 

যথাযথভাবে ইংরেজি শিখতে অনুশীলন বিষয়টা খুব জরুরি। ভালো ইংরেজি জানতে হলে প্রচুর অনুশীলন করতে হবে। এজন্য আমাদের ইংরেজিতে কথা বলতে হবে। কিন্তু দেখা যায়, আমরা ইংরেজিতে আত্নবিশ্বাসী না হওয়াই অন্যদের সাথে ইংরেজিতে কথা বলতে ভয় কিংবা লজ্জা পাই। মনে হয় ভুল বললে যদি হাসাহাসি করে মানুষজন।

কিন্তু এগুলো ভেবে বসে থাকলে তো আর ইংরেজি শেখা হবে না। তাই নিজেদেরই শুরু করতে হবে। প্রথম প্রথম আমরা আয়নার সামনে দাড়িয়ে নিজের সাথে নিজেই ইংরেজিতে কথা বলার চেষ্টা করতে পারি। এতে আমাদের অনুশীলন পর্বটা এগিয়ে থাকবে। তাই, ইংরেজি শিখতে হলে নিজের সাথে কথা বলার চেষ্টা করুন। এটি বেশ উপকারী। এতে লজ্জা, ভয়, জড়তা কাটবে।

৭. স্মার্টফোনে নিজের কথা রেকর্ড করে শুনুন 

প্রথম দিকেই ইংরেজি ভালো না পারার কারণে আমরা অন্যদের সাথে কথা বলতে ইতস্তত বোধ করি। এজন্য অনুশীলন চালিয়ে যেতে নিজের সাথে কথা বলা দরকার। নিজের সাথে কথা বলার সময় দ্বিতীয় কোনো ব্যক্তি না থাকায় ইংরেজি বলার এক্সপ্রেশন কেমন হচ্ছে তা আমরা বুঝতে পারি না। এজন্য, স্মার্টফোনে নিজের কথা রেকর্ড করে শুনতে পারি। 

রেকর্ড করে পরবর্তীতে শুনলে আমাদের ভুলগুলো কোথায় হয়েছে সেটা ধরতে পারি, কোন শব্দের উচ্চারণ কেমন হয়েছে সেটাও বুঝতে পারি। মোটকথা, এই গাইডলাইনটি মেনে চললে  আমাদের উচ্চারণ সমস্যা এবং কথা বলায় জড়তা অনেকাংশে দূর হয়ে যায়। তাই ইংরেজিতে দক্ষ হতে হলে স্মার্টফোনে নিজের কথা রেকর্ড করে শুনুন।

৮. প্রচুর পরিমাণে নতুন নতুন ইংরেজি শব্দ শিখুন

ইংরেজি শেখার এই ধাপটি খুবই গুরত্বপূর্ণ। কারণ নতুন নতুন ইংরেজি শব্দ জানতে পারলে আপনার ইংরেজি জ্ঞান সমৃদ্ধ হবে। আপনি নতুন শব্দ দিয়ে বাক্য চয়ন করতে পারবেন, এতে আপনার লেখার দক্ষতা বাড়বে। ইংরেজিতে কথা বলতে হলে আপনাকে তো প্রথমে ইংরেজি শব্দ জানতে হবে। বলতে পারেন এটি ইংরেজি শেখার প্রাথমিক ধাপ। 

এজন্য, প্রতিদিন অন্যসব কাজের পাশাপাশি অন্তত ১০ টা করে নতুন শব্দ পড়া দরকার। সমস্যা হলো- শব্দ মনে রাখা কঠিন একটি বিষয় হয়ে দাঁড়ায়। আবার, ধৈর্যও আসে না পড়তে। দেখা যায়, আজকে পড়লে কালকে ভুলে যায়। এজন্য একটি উপায় বলা যায়- আপনার পকেটে সবসময় একটি কাগজে ১০টি করে শব্দ লিখে রাখতে পারেন। সেগুলো কাজের ফাঁকে ফাঁকে চোখ বুলাতে পারেন অথবা যখন জ্যামে আটকাবেন কিংবা ফ্রি সময়েও পড়তে পারেন। 

এভাবেই একই জিনিস যদি বারবার চোখের সামনে ভাসে তাহলে সেটি মুখস্থ হতে বাধ্য। তবে হ্যাঁ, অবশ্যই প্রতিদিন নতুন শব্দ পড়া শুরু করার আগে পূর্বের দিনের পড়া শব্দগুলো রিভিশন করে আসা উচিত। এভাবে কাজ করলে আপনারা খুব সহজেই ইংরেজি শিখতে পারবেন দৈনন্দিন কাজের মধ্য দিয়ে। 

৯. ইংরেজিতে কথা বলা লোকেদের সাথে থাকুন

বাংলায় একটি কথা প্রচলিত আছে, “সঙ্গ দোষে লোহা ভাসে।” আমরা সবসময় মানুষজনের সাথে উঠা-বসা করি। আমাদের চারপাশে মানুষজনকে আমরা অনুকরণও করে থাকি। এই অভ্যাসটাকে একটি ভালো অভ্যাসে পরিণত করতে ইংরেজিতে কথা বলা লোকদের সাথে থাকতে হবে, মিশতে হবে।

আমাদের আর্টিকেলের আগের ধাপগুলো যথাযথভাবে পালন করলে ইংরেজিতে কিছুটা হলেও ধারণা আসবে। এরপরে যারা সবসময়ে ইংরেজিতে কথা বলে তাদের সাথে চলাফেরা করতে হবে। তাদের কথা শুনতে শুনতে আপনিও অভ্যস্ত হয়ে যাবেন। একপর্যায়ে নিজেও ইংরেজিতে কথা বলতে শুরু করবেন এবং ইংরেজি সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

এজন্য বলব, স্পোকেন ইংলিশ শেখার সহজ উপায় হলো- ইংরেজিতে কথা বলা লোকদের সাথে সবসময় থাকা। তাদের সাথে ভাবের আদান-প্রদান করার চেষ্টা করা।

১০. ছোটদের গল্পের বই পড়ুন 

ছোটদের গল্পের বইগুলো সাধারণত একটু সহজ প্রকৃতির হয়ে থাকে। গল্পে ব্যবহৃত শব্দগুলোও সহজ হয়ে থাকে। এজন্য যারা ইংরেজিতে অনেক দূর্বল তাঁরা চাইলে ছোটদের গল্পের বই পড়তে পারেন। এতে খুব কমন শব্দগুলো জানা হয়ে যাবে এবং বই পড়ার অভ্যাসও তৈরি হবে। পরবর্তীতে অন্য বই পড়তে যেয়ে এর সুফল পাওয়া যাবে। 

তাছাড়া, ছোটদের গল্পের বই পড়তে অনেক আনন্দ লাগে এবং সহজে ইংরেজির অর্থ বেঝা যায়। ফলে মনোযোগও আসে। আর এভাবেই ছোটদের গল্পের বই পড়তে পড়তে ইংরেজি শেখা যায়। 

১১. ছোটোদের এনিমেশন কার্টুন মুভি দেখুন 

শিশুদের চিত্তবিনোদনের এক অন্যতম মাধ্যম হলো এনিমেশন কার্টুন। এসব এনিমেশন কার্টুনে শিশু উপযোগী ইংরেজি ব্যবহার করা হয়। যা দেখে দেখে বাচ্চারা ইংরেজি শিখতে পারে। এমনকি বড়রাও ছোটদের এনিমেশন কার্টুন মুভি দেখে ইংরেজি শিখতে পারে। এসব কার্টুন দেখতে বড়দেরও অনেক ভালো লাগে এবং এসবে ব্যবহৃত ইংরেজিও তুলনামূলক সহজ হয়। 

যা দেখে শিশু থেকে বড়রা সবাই নতুন নতুন ইংরেজি শিখতে পারে সাথে উচ্চারণও।

তাই, ইংলিশ শেখার সহজ উপায় হিসেবে ছোটদের এনিমেশন কার্টুন মুভি দেখুন।

১২. নিয়মিত লেখার অভ্যাস গড়ে তুলুন

ইংরেজি শিখতে নিয়মিত লেখার অভ্যাস গড়ে তুলতে হবে। এতে রাইটিং স্কিল বৃদ্ধি পায় এবং যেকোনো একটি বিষয় ব্রেনে স্থায়ী হয়। ধরুন, আপনি একটি শব্দ মুখে পড়ার পাশাপাশি লিখে পড়েন তাহলে সেটি ব্রেনে দীর্ঘদিন স্থায়ী হয়।

তাছাড়া, শুধু ভোকাবুলারি পড়লে হবে না। একটি শব্দ কিংবা টপিক সম্পর্কে পাঁচ কলম লেখা শিখতে হবে। এজন্য- প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট যেকোনো টপিকের ওপর ছোট অনুচ্ছেদ লেখার অভ্যাস গড়ে তুলতে হবে। এতে রাইটিং স্কিল বাড়বে এবং শব্দের ব্যবহার করাও শিখবে। 

লেখার ক্ষেত্রে নির্দেশনা থাকবে- যে টপিকে লিখবেন আগে সেই টপিক সম্পর্কে কিছু ভোকাবুলারি পড়ে নিবেন সাথে কিছু আর্টিকেলও। এতে লিখতে সুবিধা হবে। 

১৩. ইংরেজিতে চিন্তা করার অভ্যাস করুন 

ইংরেজিতে চিন্তা করার বিষয়টি আপনার স্পোকেন স্কিল অনেক বাড়িয়ে দিবে। আপনি চিন্তা করতে করতে কোনো একসময় ইংরেজিগুলো অটোমেটিক মুখ দিয়ে বেড়িয়ে আসবে। 

ইংরেজিতে চিন্তা করার অভ্যাসটি এরকম হতে পারে – আপনি নিত্যদিনে যেসব কাজ করছেন সেগুলোই মনে মনে ইংরেজিতে বলার চেষ্টা করুন। ধরুন, আপনি খেলতে যাচ্ছেন। এ কথাটি আপনি ইংরেজিতে মনে মনে বলতে চেষ্টা করতে পারেন যে I’m going to play. আবার ধরুন, আপনি খেলতে যাবেন। এই কথাটি মনে মনে ইংরেজিতে বলতে পারেন যে I will go to play. এভাবেই দৈনন্দিন কাজগুলো করার সাথে সাথে মনে মনে ইংরেজি বলার চেষ্টা করবেন। 

এভাবে, কন্টিনিউয়াসলি ইংরেজিতে চিন্তা করলে আপনার ব্রেইন সক্রিয় হয়ে যাবে। ফলে কোনো বিষয়ে ইংরেজি বলতে চাইলে অটোমেটিক মুখ দিয়ে ইংরেজি বেড়িয়ে আসবে।

১৪. হাল ছাড়া যাবে না

কোনো কিছু শেখার পূর্বশর্ত হলো হাল ছাড়া যাবে না। পূর্ণ দমে লেগে থাকতে হবে। ইংরেজি শেখার সময়ও অনেকসময় বিরক্তি আসবে, ভালো লাগবে না পড়তে। কিন্তু তাই বলে থেমে গেলে হবে না। যখন ভালো লাগবে না তখন বিরতি নিয়ে কিছুক্ষণ পরে আবার শুরু করতে হবে। মনে পূর্ণ ইচ্ছাশক্তি থাকতে হবে। 

সর্বোশেষ, ইংরেজি শিখতে হলে কোনোমতেই হাল ছাড়া যাবে না।

ইতিকথা

আমরা যারা ঘরে বসে দুঃশ্চিন্তায় ভুগছি যে-কীভাবে ইংরেজি শিখব।  তাদের জন্য ছিল আজ আমার এই ইংরেজি শেখার সহজ উপায় সম্পর্কিত আর্টিকেল।

আশা করি, যারা ইংরেজিতে দূর্বল তারা আমাদের দেওয়া উপরের গাইডলাইনগুলো মেনে চললে ইংরেজিকে অনেকাংশে আয়ত্তে আনতে পারবে। সর্বোপরি,  ইংরেজিতে দক্ষ হতে পারবে।

আর এসকল কাজ নিজে নিজে করা বেশ অনেকটা বোরিং। এজন্য আপনারা চাইলে অনলাইন বা সরাসরি কোনো ইংরেজি শেখার কোর্সে এনরোল করতে পারেন।

ইংরেজি শেখার কোর্সগুলো বেশ সাজানো হয়। যেখানে শিক্ষার্থী জন্য প্রয়োজনীয় সকল এলিমেন্টস দেওয়া হয় এবং ধাপে ধাপে ইংরেজি স্পোকেন শেখানো হয়।

Leave a Reply