সেক্সে রসুনের উপকারিতা কি আসুন জেনে নেই

সেক্সে রসুনের উপকারিতা কি তা জানেন? এই প্রশ্নের সঠিক উত্তর আপনার অজানা হলে এই আর্টিকেলে আপনাকে স্বাগত জানাচ্ছি।

রসুনের পুষ্টি গুণাগুণ সম্পর্কে আমরা প্রায় সবাই কম-বেশি জানি৷ রসুন এক জাদুকরী পুষ্টিগুণ সমৃদ্ধ খাদ্যোপাদান যা প্রাচীন কাল থেকেই ব্যবহার হয়ে আসছে। এমনকি প্রাচীন গ্রীস, রোমান, ব্যাবিলনীয় এবং মিশরীয় সভ্যতায় সরাসরি রসুন কে বিভিন্ন রোগের ওষুধ হিসাবে খাওয়া হতো।

রসুনের এই পুষ্টিগুণের জন্য এটি এখনও সবার কাছে সমান সমাদৃত। রসুন আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নানা রোগ যেমন- ক্যান্সার, লিভার, উচ্চরক্ত চাপ ইত্যাদি থেকে মুক্ত রাখে।

এসব রোগের পাশাপাশি রসুন যৌন রোগের এক মহাষৌধ। রসুনের মধ্যে থাকা আ্যলিসিন, সেলেনিয়াম শরীরের বিভিন্ন অংশে রক্ত চলাচল বৃদ্ধি করে পুরুষাঙ্গে শুক্রাণুর সংখ্যা বাড়িয়ে আরও নানা যৌনরোগ সারিয়ে তোলে।

যৌন রোগের জন্য দারুণ উপকারী হওয়াই এটি সুপারফুড নামে প্রচলিত সবার কাছে। তাছাড়া, রসুনে রয়েছে সালফার কম্পাউন্ড, যা আমাদের ইম্যুউনিটি সিস্টেম বৃদ্ধি করে।

সেক্সে রসুনের উপকারিতা কি
সেক্সে রসুনের উপকারিতা কি

আজকে আমাদের আলোচনার মূল বিষয় হলো সেক্সে রসুনের উপকারিতা কি। যারা বিভিন্ন যৌন রোগে ভুগছেন, জীবন সঙ্গীনীর সঙ্গে সুখী নন, তাদের উদ্দেশ্যে এবং অন্যান্য যেসকল রোগ নিরাময় করে সেসব বিষয় নিয়ে আজ এই আলোচনা।

সেক্সে রসুনের উপকারিতা কি?

কাঁচা রসুনের উপকারিতা অসংখ্য। এই রসুনের মধ্যে রয়েছে নানাধরণের পুষ্টিগুণ যেমন- থিয়ামিন, প্যান্টোথেনিক এসিড, নায়াসিন, রিবোফ্লাভিন, ফোলেট, আ্যলিসিন এবং সেলেনিয়াম। আমাদের দৈনন্দিন জীবনে কাঁচা রসুন খেলে সেক্সে এবং শরীরে যেসব উপকার করে থাকে-

পুরুষাঙ্গ শক্ত, সবল ও মোটা করে  

রসুনের মধ্যে থাকা আ্যলিসিন পুষ্টি উপাদান পুরুষাঙ্গে রক্ত চলাচলে সাহায্য করে এবং সেলেনিয়াম রক্ত চলাচল কাজকে গতিশীল করে। ফলে, পুরুষাঙ্গ শক্ত, সবল ও মোটা হয়।

আরো পড়ুন : কালোজিরা তেলের উপকারিতা

টেস্টাস্টেরণ হরমোন বাড়ায়

পুরুষের সেক্সে খুবই গুরত্বপূর্ণ এবং প্রয়োজনীয় একটি হরমোন হলো টেস্টাস্টেরণ হরমোন। সময়ের সাথে সাথে এই হরমোন পুরুষের শরীরে নিঃসরণ হওয়া কমে যায়। যার ফলে সেক্স চাহিদা এবং সেক্স ক্ষমতা কমে যায়। 

আর কাঁচা রসুন পুরুষের শরীরে এই হরমোন নিঃসরণ বাড়িয়ে দেয়। যার ফলে, একজনের সেক্সের প্রতি চাহিদা বাড়ে এবং সেক্স ক্ষমতা বেড়ে যায়। 

শুক্রাণু সংখ্যা বৃদ্ধি করে 

রসুনে থাকা আ্যলিসিন রক্ত চলাচল বৃদ্ধি করার মাধ্যমে শুক্রাণু সংখ্যা বাড়ায় এবং শুক্রানু ক্ষতিকর সকল উপাদানকে ধ্বংস করে। তাই বন্ধ্যাত্বকে বিদায় জানাতে রসুন খাওয়া দরকার। 

পাতলা বীর্য ঘন করে

রসুন পুরুষের পাতলা বীর্যকে ঘন করে তোলে এবং অসময়ে বীর্য বের হওয়া থেকে প্রতিরোধ করে। ফলে সেক্স প্রক্রিয়া দীর্ঘ সময় ধরে চালিয়ে যাওয়া যায়  এবং বীর্যের মান উন্নত হয়।

মেয়েদের শরীরে এস্ট্রোজেন হরমোন বাড়ায়

বয়স বাড়ার সাথে সাথে মেয়েদের মধ্যে সেক্স চাহিদা কমে যায়। কারণ হলো মেয়েদের ক্ষেত্রে  সেক্সে খুবই গুরত্বপূর্ণ হরমোন হলো এস্ট্রোজেন যা যথেষ্ট পরিমাণে নিঃসরণ না হওয়া। আর কাঁচা রসুন এই হরমোনটি নিঃসরণ বাড়িয়ে মেয়েদের সেক্সে চাহিদা বৃদ্ধি করে। এজন্যই, সেক্সে রসুনের উপকারিতা অনেক। 

উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে রাখে

কাঁচা রসুন শরীরে কোলেস্টেরলের মাত্রা কমিয়ে রক্ত চলাচল স্বাভাবিক রাখে। ফলে যারা উচ্চ রক্তচাপে ভুগছেন তাদের জন্য রসুন খুব উপকারী। এছাড়াও, কাঁচা রসুন শরীরে LDL কমিয়ে HDL স্বাভাবিক রাখে।

ঠান্ডা, সর্দি-জ্বর জনিত সমস্যা দূর করে 

আমাদের শরীরে নানা ধরনের ব্যাকটেরিয়া ও ভাইরাস বাসা বাধে। কাঁচা রসুনে থাকে এসব ভাইরাস, ব্যাকটেরিয়ার বিরুদ্ধে আ্যন্টিমাইক্রোবিয়াল যা শরীরে ঘন ঘন ঠান্ডা, সর্দি-জ্বর নিরাময় করে এবং এসব ভাইরাস, ব্যাকটেরিয়াকে বাসা বাধতে দেয় না।

রসুন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। 

রক্ত পরিশোধিত করে 

রক্ত পরিশোধনে কাঁচা রসুনের জুড়ি মেলা ভার। আমাদের শরীরে প্রাকৃতিকভাবে কাচা রসুন রক্ত ও রক্তনালীতে ব্যাকটেরিয়া, ভাইরাস দূর করে পরিশোধন করে থাকে। 

তাই আমাদের শরীরে রক্ত ভালো  রাখতে প্রতিদিন সকালে খালিপেট ১-২ কোয়া কাঁচা রসুন খাওয়া উচিত।

হার্ট অ্যাটাক রোধ করে 

রসুন শরীরে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। যার কারণে আমাদের হৃদপিণ্ডেও রক্ত চলাচল স্বাভাবিক রাখে। যার ফলে হার্টজনিত বিভিন্ন সমস্যা যেমন- হার্ট অ্যাটাক, হার্ট ব্লক ও স্ট্রোক দূর হয়।

হাড়ে শক্তি বাড়ায়

আমরা যারা ভারি কায়িক শ্রম করি তাদের জন্য হাড়ের শক্তি খুবই প্রয়োজন। এছাড়াও মহিলাদের বয়স বাড়ার সাথে সাথে হাড় ক্ষয় বৃদ্ধিসহ হাড়ের শক্তি কমে যায়। আর রসুন মেয়েদের শরীরে এস্ট্রোজেন হরমোন নিঃসরণ বাড়িয়ে হাড়ে শক্তি বৃদ্ধি করে। তাই, হাড় মজবুত রাখতে আমাদের নিয়মিত রসুন খাওয়া উচিত।

ব্লাড প্রেসার কমে যায়।

নিয়মিত প্রতিদিন ২ কোয়া রসুন খেলে আমাদের শরীরে নাইট্রিক অক্সাইড বেড়ে যায়। যার ফলে আমাদের শরীরে রক্তের ধমনীগুলো প্রশস্ত হয়ে যায়। এতে রক্তের চাপ কমে যায়। আর ঠিক এভাবেই রসুন আমাদের ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করে। 

কাঁচা রসুন খাওয়ার নিয়ম
কাঁচা রসুন খাওয়ার নিয়ম

কাঁচা রসুন খাওয়ার নিয়ম

কাঁচা রসুন পুষ্টিগুণে সমৃদ্ধ বলে অনেক আগে থেকেই এটি একটি খাদ্য উপাদান এবং ওষুধ হিসেবে ব্যবহার হয়ে আসছে। কাঁচা রসুন নিঃসন্দেহে আমাদের শরীরের জন্য উপকারী। তবে, সবকিছুরই একটি নির্দিষ্ট নিয়ম থাকে।

তাই, আমরা যেভাবে প্রতিদিন কাঁচা রসুন খেয়ে সর্বোচ্চ কার্যকরী ফলাফল পেতে পারি-

প্রতিদিন সকালে খালি পেটে ১/২ কোয়া চিবিয়ে খেতে হবে। প্রয়োজনে মধু, কালোজিরার সাথে খাওয়া যাবে। এছাড়াও সমস্যাভেদে চায়ের সাথে কাঁচা রসুন বাটা মিশিয়ে খাওয়া যেতে পারে। চাইলে দুধের সাথেও রসুনের কোয়া খেতে পারেন। প্রয়োজনে অল্প পরিমাণে রাতেও খেতে পারেন। 

এছাড়াও, সবথেকে বেশি প্রচলিত পদ্ধতি হলো আমাদের খাবারের সাথে রসুন আ্যড করে রান্না করলে কিংবা ভর্তা আইটেমের সাথে রসুন রাখলে। 

বলে রাখা ভালো, রসুন রান্না থেকে কাঁচা খেলেই এর পুষ্টিগুণ বেশি পাওয়া যায়। কারণ রান্না করার সময় অতিরিক্ত তেল মশলায় এবং আগুনে রসুনের পুষ্টিগুণ অনেকাংশে কমে যায় তাই কাঁচা রসুন খাওয়ার নিয়ম অনুযায়ী ক্ষেতে হবে। 

আরো পড়ুন: সুস্বাদু রসুনের আচার তৈরির নিয়ম

উল্লেখ্য, কাঁচা রসুন খাওয়ার সময় আমাদের যেসব বিষয়গুলো খেয়াল করা উচিত-

  • কাঁচা রসুন খাওয়ার সময় আমাদের সচেতন হতে হবে। কাঁচা রসুন নিয়মিত পরিমিত পরিমাণে খেতে হবে। কারণ অতিরিক্ত কোনো কিছুই ভালো না। এজন্য দিনে ২ কোয়ার বেশি না।
  • রসুনে যাদের এলার্জি সমস্যা আছে, তারা রসুন এড়িয়ে চলবেন। কারণ এতে এলার্জি বেড়ে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটতে পারে। 
  • রসুন খেলে অনেকেরই গ্যাস্ট্রিক সমস্যা হতে পারে এবং বমি বুক-পেট জ্বলা হতে পারে। মুখে গন্ধ হয়। এজন্য যাদের এ সমস্যা হয় তাদের সতর্ক হওয়া উচিত। 
  • রসুন রক্তে জমাট বাধতে বিঘ্ন ঘটায়। এজন্য যাদের রক্তজনিত রোগ আছে যেমন- হিমোফিলিয়া তাদেরকে রসুন না খাওয়াই শ্রেয়। নইতো প্রচুর রক্ত শরীর থেকে বেরিয়ে যেতে পারে। 
  • যাদের শরীরে অস্ত্রপাচার হয়েছে এবং নিয়মিত ওষুধ খেতে হয় তারা রসুন খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নিন।

তবে, কাঁচা রসুন যারা খেতে পারেন না, যাদের কাছে এটি গন্ধ লাগে তারা চাইলে ২ কোয়া রসুনকে থেতলিয়ে কুসুম গরম পানির সাথে ওষুধের মতো গিলে খেতে পারেন।

রাতে রসুন খাওয়ার উপকারিতা

রাতে ঘুমোতে যাওয়ার আগে ১/২ কোয়া রসুন খেলে শরীরে বিষাক্ত সব পদার্থ এবং বর্জ্য পরিশোধনে সহায়ক হয়। এছাড়াও, ঠান্ডা-জ্বর জাতীয় সমস্যা দূর হয়। রক্তে কোলেস্টেরল মাত্রা কমায় এবং রক্তে ক্ষতিকারক উপাদান এলডিএল কমায়। আমাদের লিভার ভালো রাখে।

তবে হ্যাঁ, রাতে মোটেও বেশি রসুন খাওয়া উচিত না এতে বুক জ্বলতে পারে। গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে। 

ভরা পেটে রসুন খেলে কি হয়

রসুন থেকে সর্বোচ্চ ভালো উপকারিতা পাওয়া যায় যদি খালি পেটে প্রতিদিন সকালে দুই কোয়া রসুন খাওয়া যায়। তবে রসুন ভরা পেটেও খাওয়া যায়। রসুন ভরা পেটে খেলেও ভালো উপকার পাওয়া যায়। এর পার্শ্বপ্রতিক্রিয়া নেই বললেই চলে।

কালোজিরা ও রসুনের উপকারিতা

কালোজিরা হলো মৃত্যু ব্যতীত সকল রোগের মহাষৌধ। আর রসুন হলো ন্যাচারাল এন্টিবায়োটিক এবং সুপার ফুড। এই দুই খাদ্য উপাদানই শরীরের জন্য অত্যন্ত উপকারী। 

যখন এই দুই মহাষৌধ-ই একসাথে আমাদের শরীরে প্রবেশ করে তখন আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অত্যন্ত শক্তিশালী হয় এবং বিভিন্ন মারাত্মক রোগ থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া, সেক্সেও দারুণ উপকারিতা পাওয়া যায়। 

আমরা যদি প্রতিদিন কালোজিরা ও রসুন মিশিয়ে একসাথে খাই, তাহলে যে উপকারগুলো আমরা পাবো। সেই সাথে কালোজিরা তেলের উপকারিতা অনেক সেই দিকেও একটু খেয়াল রাখা উচিৎ ।

  • ডায়বেটিস নিয়ন্ত্রণ থাকবে।
  • উচ্চরক্তচাপ কমবে।
  • বাত ব্যাথা, দাঁত ব্যাথা ইত্যাদি কমবে।
  • হৃদপিণ্ডজনিত সমস্যা কমবে।
  • হাড় শক্ত হবে।
  • সেক্সে রসুন ও কালোজিরার উপকারিতা অনেক। যেমন- নারী-পুরুষ উভয়েরই সেক্সে আগ্রহ বাড়বে। লিঙ্গ শক্ত, মোটা ও বড় হবে। পুরুষের লিঙ্গে শুক্রানু বৃদ্ধি হয়। পুরুষের শরীরে টেস্টাস্টেরণ  মেয়েদের শরীরে এস্ট্রোজেন হরমোন বেড়ে নানা ধরনের যৌন রোগ থেকে মুক্তি পাওয়া যায় ।
  • ক্যান্সারের মতো মরণব্যাধির হাত থেকে রক্ষা হয়।
  • ঠান্ডা, সর্দি ও এলার্জি জাতীয় সমস্যা থেকে রেহাই পাওয়া যায় ।
  • ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে।
  • চর্মজাতীয় রোগ থেকে মুক্ত রাখে। 
  • মাথা ব্যাথা দূর করে। 
  • চুলের বিভিন্ন সমস্যা রোধ করে।

এই ছিল রসুন নিয়ে আমাদের পূর্ণাঙ্গ আলোচনা। আশা করি পুরো লেখাটা পড়লে আপনারা সেক্সে রসুনের উপকারিতা কি এবং অন্যান্য যেসব রোগ থেকে রসুন আমাদের শরীরকে দূরে রাখে, সেসব বিষয় সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে যাবেন।

Leave a Reply

error: Alert: Content selection is disabled!!